ইদ অবসর কাটুক সিনেমার সঙ্গে (দ্বিতীয় পর্ব)

0
ইদ অবসর কাটুক সিনেমার সঙ্গে (দ্বিতীয় পর্ব)

জহিরুল কাইয়ুম ফিরোজ

ইদ মানে ছুটি। ছুটি মানে অবসর। অবসর মানেই বিনোদন। অবসরে বিনোদন পেতে সিনেমার বিকল্প নেই। নিউজ ইনসাইডের বিনোদন পাঠকদের জন্য ইদের কয়েকদিন দুই বাংলা, হলিউড ও বলিউডের বেশ কিছু চলচ্চিত্রের সাজেশন নিয়ে থাকছে ধারাবাহিক প্রতিবেদন। দ্বিতীয় দিন আজ রইলো পাঁচটি বলিউড সিনেমার কথা…

১০২ নট আউট (২০১৮)
স্রেফ সিনেমা না, তার’চে ঢের বেশি। মাত্র তিনটি চরিত্র, মাত্র! অমিতাভ বচ্চন, ঋষি কাপুর, জিমিত ত্রিভেদি। অমিতাভ, যার বয়স কি না ১০২! তিনি ভাঙ্গতে চান সবচেয়ে বেশিদিন বাঁচার রেকর্ড। মুদ্রার উল্টোপিঠে ৭৫ বছরের সন্তান ঋষি নিজের বয়সকে মেনে নিয়েছেন। বাবা অমিতাভ চান ছেলে বার্ধক্যকে ভুলে ফুরফুরে থাকুক। নচেৎ, ছেলেকে বৃদ্ধাশ্রমে পাঠানোর হুমকি দেয়! হু! বাবা পাঠাচ্ছে ছেলেকে বৃদ্ধাশ্রমে! এমন অদ্ভুত আর মজাদার কনসেপ্ট নিয়েই ২৭ বছর পর একসঙ্গে বড়ো পর্দায় দুই বলিউড কিংবদন্তি। ছবিতে বাস্তবতার অনেকগুলো দিক ফুটে উঠেছে।

কারওয়া (২০১৮)
কারওয়া শব্দের অর্থ ভ্যানগাড়ি। বাবার মৃত্যু সংবাদ পেয়ে এতটুকু বিচলিত হয় না অবিনাশ। তাদের মাঝে সম্পর্কের কোন বন্ধনই যেখানে ছিল না, মৃত্যু সেখানে আবেগের জন্ম দিতে না পারাই স্বাভাবিক। শেষকৃত্য সম্পন্ন করতে হবে। লাশ আনতে গিয়ে জানতে পারে বদল হয়ে গেছে বডি! শুরু হয় জার্নি… রোড ট্রিপ সিনেমা। বাবা-ছেলে, মা-মেয়ে, বন্ধুত্ব। সম্পর্কের টানাপোড়েন, সম্পর্কের বোঝাপড়া। কোথাও একটা দায়সারার দায়বদ্ধতা। এসবের সাথে চমৎকার লোকেশন; ইরফান খান, দুলকার সালমান, মিথিলা পালকারের অসাধারণ অভিনয়ে এতেও হাস্যরসের মাঝে বাস্তবতাকে ফুটিয়ে তোলা হয়েছে সুন্দর সাবলীলভাবে।

পেয়ার কা পাঁচনামা (২০১১)
২০১১ সালে পরিচালক লাভ রঞ্জন নিয়ে আসেন ভিন্ন আবহের এক গল্প। তিন ব্যাচেলর বন্ধুর তিনজন মেয়ের প্রেমে পড়া, তারপর গার্লফ্রেন্ডদের সামলানোর প্যারা নিয়ে এগোয় গল্প। খানিক এডাল্ট ধাঁচের রোমান্টিক কমেডি জনরার সিনেমা তরুণ দর্শকমহলের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পায়। সিনেমায় যেন তরুণরা নিজেদেরকেই দেখতে পায়। তাতে পকেট ভারী হয় প্রযোজকেরও। ১০ কোটি বাজেটের বিনিময়ে আয় ৫০ কোটি রূপি।

ভিকি ডোনার (২০১২)
আয়ুষ্মান খুরানার প্রথম মুভি। প্রথম মুভিতেই ভিন্নধর্মী এবং স্ট্রং এক সোশ্যাল কনসেপ্টে অভিনয়। প্রশংসা করতে হবে তার। সিনেমায় ইমোশন, লাভ, ড্রামা সবই আছে। গল্প? “ভিকি ইজ অ্যা স্পার্ম ডোনার”!

দে দে পেয়ার দে (২০১৯)
হালকা চালের ফ্যামিলি ড্রামা। ৫০ বছরের এক একলা লোক অর্ধেক বয়েসী মেয়ের প্রেমে পড়ে! কোটিপতি হলেও কোথাও যেন একাকীত্বে ভোগেন তিনি। তরুণী মেয়েও তা অনুভব করে। লন্ডনে শুরু হয় অসম প্রেম। প্রথম ভাগে অজয় দেবগন-রাকুল প্রীতের রোমান্সে কাটলেও দ্বিতীয়ভাগে শুরু হয় কমেডি যখন অজয় সিদ্ধান্ত নেয় রাকুলকে বিয়ে করবে আর তারজন্য অনুমতি নিতে দেশে যাবে। দেশে বউ বাচ্চা থাকে! অজয়ের স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন টাবু। রোমান্স, কমেডির মিশেলে মাস্টওয়াচ মুভি নয় হয়ত, তবে সোশ্যাল মেসেজ আছে। সিনেমায় ডুব দিতে পারলে বেশ দারুণ সময় কাটবে।