ভিয়েতনামে মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ার, আবার উত্তপ্ত হয়ে উঠছে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক

0
ইউএসএস কার্ল ভিনসন

ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক। আর তারই জের ধরে সোমবার মার্কিন এয়ারক্রাফট ক্যারিয়ার ইউএসএস কার্ল ভিনসন ভিয়েতনাম পৌঁছেছে। ভিয়েতনাম যুদ্ধের পর শত্রুতা থেকে দূরে সরে বন্ধুত্বের হাত বাড়াতেই এবার আগ্রহী দুই দেশ। যখন চীন তাদের আঞ্চলিক প্রভাব বাড়ানোর চেষ্টায় মরিয়া ঠিক সেই সময় নাটকীয় মোড় নিয়ে প্রাক্তন শত্রু এই দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক বাড়তে চলেছে বলে মনে করা হচ্ছে।
ইউএসএস কার্ল ভিনসন
জানা গেছে, সোমবার সকালেই সেন্ট্রাল ভিয়েতনাম সিটির দা নং এর সমুদ্রের বুকে এই বিশালাকার জাহাজটি নিজের অস্তিত্বের হুংকার দেয়। ১,০৩,০০০ টনের এই এয়ারক্রাফট ক্যারিয়ারের সঙ্গে রয়েছে আরও দুটি মার্কিন যুদ্ধজাহাজ। নাবিক পাইলট ও ক্রিউ রয়েছে মোট ৫,৩০০ জন। রয়েছে ৭২টি যুদ্ধবিমান। পুরো সামরিক সজ্জায় সেজে এই দানব যুদ্ধজাহাজ কার্ল ভিনসন শুক্রবার পর্যন্ত থাকবে ভিয়েতনাম সাগরে।

একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানিয়েছে, মার্কিন রাষ্ট্রদূত ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক জানিয়েছেন “এই সফর আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক। ভিয়েতনাম শক্তিশালী, সমৃদ্ধ, এবং স্বাধীন। তাদের পাশে রয়েছে মার্কিন সমর্থন। সেই কারণেই আমাদের এই সফর।”