নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হলো বাংলাদেশ

0
নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হলো বাংলাদেশ

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হলো বাংলাদেশ। জানা যায়, গত ২০ আগস্ট এনডিবির বোর্ড অব গভর্নরসের সভায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানােনো হয়।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের গত ২০ আগস্ট অনুষ্ঠিত বোর্ড অব গভর্নরসের সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়েছে বলেও জানা যায়।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উম্মোচন করবে। ’’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ এবং অন্যান্য উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ার প্রত্যয় জানিয়ে তিনি নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে সদস্য হিসেবে যোগদান সংক্রান্ত বাকি আনুষ্ঠানিকতা দ্রুত সম্পন্ন করার বিষয়ে জোর দেন।