ইন্দোনেশিয়ায় অভিযানে জঙ্গিগোষ্ঠীর প্রধানসহ নিহত ২

0
ইন্দোনেশিয়ায় অভিযানে জঙ্গিগোষ্ঠীর প্রধানসহ নিহত ২

ইন্দোনেশিয়ায় নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে জঙ্গি সংগঠন ইস্ট ইন্দোনেশিয়া মুজাহিদিনের (এমআইটি) প্রধান আলী কালোরাসহ দুইজন নিহত হয়েছে। এই এমআইটি ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পৃক্ত বলে জানিয়েছে দেশটির পুলিশ।

সুলাওয়েসি দ্বীপের আঞ্চলিক সামরিক প্রধান ব্রিগেডিয়ার জেনারেল ফরিদ মাকরুফ জানান, শনিবার সুলাওয়েসি দ্বীপের একটি গ্রামে একটি যৌথ অভিযান চালানো হয়। এসময় দু’পক্ষের গোলাগুলিতে এমআইটির নেতা আলী কালোরা নিহত হয়। জঙ্গিগোষ্ঠীর আরেক সদস্য জাকা রমাদান ওরফে ইকরিমা গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

পরে ঘটনাস্থল থেকে বিস্ফোরকদ্রব্য, এম ১৬ রাইফেল ও দুটি চাপাতি উদ্ধার করার কথাও জানায় দেশটির নিরাপত্তা বাহিনী। নিরাপত্তা বাহিনীর এ কর্মকর্তা আরও বলেন, আলী কালোরা সন্ত্রাসী গোষ্ঠীর মোস্ট ওয়ান্টেডের তালিকায় ছিল। এমআইটির আরও চার সদস্যকে ধরতে অভিযান অব্যাহত রয়েছে। ২০১৬ সালে এমআইটির তৎকালীন প্রধান সানতোসো নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হওয়ার পর কালোরা সংগঠনটি পরিচালনার দায়িত্ব নেয়।

২০২০ সালের নভেম্বরে সুলাওয়েসির মধ্যাঞ্চলে চার গ্রামবাসীকে নৃশংসভাবে হত্যার পেছনে এমআইটি ছিল এমনটা ধারণা করা হয়, যদিও সংগঠনটি ওই ঘটনার দায় স্বীকার করেনি। দেশটিতে সবচেয়ে বড় জঙ্গি হামলার ঘটনা ঘটে ২০০২ সালে পর্যটন দ্বীপ বালিতে। সেসময় বোমা হামলায় ২০২ জন নিহত হন, যাদের বেশিরভাগই পর্যটক ছিলেন।