অপ্রতিরোধ্য দাবি করা রুশ হাইপারসনিক মিসাইল প্রতিহত করতে সক্ষম যুক্তরাষ্ট্র

0
ডানা হোয়াইট
পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট

আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করে তুলছে। চলছে পাল্টাপাল্টি বাকযুদ্ধ আর ভয়ঙ্করসব মহড়া। তারই জের ধরে রাশিয়ার হাইপারসনিক মিসাইলকে অপ্রতিরোধ্য বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে রাশিয়ার এ দাবি মানতে নারাজ যুক্তরাষ্ট্র। পেন্টাগন জানিয়েছে, রাশিয়ার অত্যাধুনিক এই মিসাইল প্রতিহত করতে সক্ষম তারা।

ডানা হোয়াইট
পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট

এ ব্যাপারে পেন্টাগনের জনসংযোগ কর্মকর্তা ডানা হোয়াইট জানিয়েছেন, পুতিন এমন ক্ষেপণাস্ত্র তৈরি করতেই পারেন। কিন্তু এমন ক্ষেপণাস্ত্রকে প্রতিহত করতে সম্পূর্ণভাবে প্রস্তুত মার্কিন যুক্তরাষ্ট্রও। পাশাপাশি ডানা হুঁশিয়ারি দেন, “পুতিনকে মোকাবিলা করতে মার্কিন যুক্তরাষ্ট্রের সব ধরনের ক্ষমতা রয়েছে।”

এদিকে এর আগে, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেন রুশ পুতিন। এসময় তিনি বলেন, ‘চলার পথেই গতিপথ পরিবর্তন ও যেকোনো রাডারের চোখ ফাঁকি দিতে সক্ষম হাইপারসনিক মিসাইলের বিপুল ভান্ডার গড়ে তুলেছে রাশিয়া।

রাশিয়ার এ মিসাইল নিখুঁতভাবে লক্ষ্যভেদ করতে সক্ষম। সবচেয়ে অজেয় ও অপ্রতিরোধ্য এসব ক্ষেপণাস্ত্রকে ধ্বংস বা গতিরোধ করার ক্ষমতা যুক্তরাষ্ট্র বা অন্য কারোর নেই।