অলিম্পিকে যৌথ পরিবেশনা বাতিল, দুই কোরিয়ায় উত্তেজনা

0
অলিম্পিক

সামরিক কুচকাওয়াজ নিয়ে নেতিবাচক সংবাদ পরিবেশন করায় শীতকালীন অলিম্পিকে অনুুষ্ঠিতব্য দুই কোরিয়ার যৌথ সাংস্কৃতিক পরিবেশনা বাতিল করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকস উপলক্ষে আগামী ৪ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার মাউন্ট কুমগাং এলাকায় ওই বিরল পরিবেশনাটি অনুষ্ঠিত হবার কথা ছিল।
অলিম্পিক
দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইয়নহ্যাপ জানায়, আগামী ৮ ফেব্রুয়ারি কোরিয়ান পিপলস আর্মির ৭০ বছর পূর্তি উপলক্ষে একটি সামরিক কুচকাওয়াজের আয়োজন করেছিল উত্তর কোরিয়া। ওই কুচকাওয়াজকে ঘিরে দক্ষিণ কোরিয়া একত্রীকরণ মন্ত্রী চো মিউং-জিয়ন বলেন, ‘অলিম্পিক শুরুর একদিন আগেই এই কুচকাওয়াজ হওয়াটা ‘আতঙ্কজনক’। কিম জং উন হয়তো তার ক্ষমতা প্রদর্শন করতে চাচ্ছেন।’

চো মিউং-জিয়ন এর এই মন্তব্য দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যমগুলো ফলাও করে প্রচার করে। এছাড়া ওই সাংস্কৃতিক পরিবেশনার কারণে উত্তরের ওপর জাতিসংঘ আরোপিত নিষেধাজ্ঞা লংঘিত হতে পারে বলেও আশঙ্কা করা হয় কোন কোন গণমাধ্যমে। আর এই সংবাদেই ক্ষুব্ধ হয় উত্তর কোরিয়া। দেশটির সরকারের দেওয়া এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার সংবাদকে ‘পক্ষপাতদুষ্ট’ বলে বর্ণনা করে যৌথ সাংস্কৃতিক পরিবেশনাটি বাতিলের সিদ্ধান্ত জানায় উত্তর কোরিয়া।

৯ থেকে ২৫ ফেব্রুয়ারি দক্ষিণ কোরিয়ার পিয়ংচেং শহরে চলবে এই উইন্টার অলিম্পিক। দুই কোরিয়ার সীমান্ত থেকে তা মাত্র ৮০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। এ অলিম্পিকসকে ঘিরে দুই কোরিয়ার সম্পর্ক কিছুটা উষ্ণ হলেও এই ঘটনায় দুই পক্ষের মধ্যে আবারও উত্তেজনার সৃষ্টি হয়েছে।