ভ্যান গগের চিত্রকর্ম চেয়ে ট্রাম্প পেলো না ট্রাম্প

0
ভ্যান গগের চিত্রকর্ম

হোয়াইট হাউজের জন্য যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের গুগেনহাইম জাদুঘর থেকে ভ্যান গগের একটি চিত্রকর্ম ধার চেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প; জবাবে জাদুঘর কর্তৃপক্ষ তাকে খাঁটি সোনার তৈরি একটি টয়লেট দেওয়ার প্রস্তাব দিয়েছেন।
ভ্যান গগের চিত্রকর্ম
ওয়াশিংটন পোস্ট জানায়, গত বছর সেপ্টেম্বরে হোয়াইট হাউজের অন্দরসজ্জার জন্য ভ্যান গগের বিখ্যাত ল্যান্ডস্কেপ ‘উইথ স্নো’ চাওয়া হয়েছিল।

জাদুঘর কর্তৃপক্ষ ক্ষমা চেয়ে তাদের অপারগতা প্রকাশ করেন এবং পরিবর্তে ‘১৮-ক্যারেট সোনা দিয়ে তৈরি একটি টয়লেট’ দিতে চান।

ইমেইলে জাদুঘরের কিউরেটর ন্যান্সি স্পেকটর লেখেন, “আমি দুঃখের সঙ্গে আপনাকে জানাচ্ছি… চিত্রকর্মটি জাদুঘরের ‘থানহাউজার কালেকশনের’ অংশ এবং খুব বিশেষ কোনো অনুষ্ঠান ছাড়া এটা জাদুঘর থেকে সরানো নিষেধ। তাই আমরা এটা ধার দিতে পারবো না।” চিত্রকর্মটির মালিকদের অনুমতি সাপেক্ষে শুধুমাত্র গুগেনহাইম জাদুঘরের সহপ্রতিষ্ঠানে ১৮৮৮ সালে ভ্যান গগের আঁকা চিত্রটি প্রদর্শিত হয় বলেও জানান তিনি।

জার্মানির প্রভাবশালী আর্ট ডিলার জাস্টিন কে. থানহাউজার ইউরোপে মর্ডান আর্টের প্রচার ও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

১৮৮৮ সালে ভ্যান গগের আঁকা ল্যান্ডস্কেপ ‘উইথ স্নো’। ১৮৮৮ সালে ভ্যান গগের আঁকা ল্যান্ডস্কেপ ‘উইথ স্নো’। চিত্রকর্মটির পরিবর্তে কিউরেটর স্পেকটর ইতালির শিল্পী মাউরিজিও কাত্তেলানের বানানো ‘দ্য গোল্ড টয়লেট’ দীর্ঘদিনের জন্য হোয়াইট হাউজকে ধার দেওয়ার প্রস্তাব দেন। “এটাও নিশ্চিতভাবেই খুবই মূল্যবান এবং বলতে গেলে ভঙ্গুর। কিন্তু আমরা সেটির স্থাপন ও যত্নের বিষয়ে পূর্ণাঙ্গ নির্দেশনা দিতে পারবো।”

এ বিষয়ে হোয়াইট হাউজ কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি বলে জানায় বিবিসি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ফার্স্টলেডিরা হোয়াইট হাউজের বিভিন্ন কক্ষের অন্দরসজ্জার জন্য নিয়মিত বিভিন্ন বড় বড় চিত্রকর্ম ধার করেন।