মালয়েশিয়ার রাজনীতিতে নতুন মোড়

0
মাহাথির

মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে রাজনৈতিক জোট বারিসান ন্যাশনালকে হারিয়ে জয় পেয়েছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন পাকাতান হারাপান। আর এই জয়কে ঐতিহাসিক বলে আখ্যায়িত করছে আন্তর্জাতিক গণমাধ্যম। একই সঙ্গে এই জয়ের ফলে মালয়েশিয়ার রাজনীতিতে নিল নতুন মোড়।

কেন নতুন মোড়? একটু খুলে বলা যাক। ১৯৫৭ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে মালয়েশিয়া। এরপর ক্ষমতায় আসে দেশটির জাতির জনক টেংকু আব্দুর রহমান। সেই থেকে ২০১৮ সালের নির্বাচন পর্যন্ত ক্ষমতায় ছিল রাজনৈতিক জোট বারিসান ন্যাশনাল(বিএন)।

মজার বিষয় হলো যে, গতকাল বুধবার ‘বিএন’কে হারিয়ে আবারও প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে যাচ্ছেন যে মাহাথির, সেই তিনিই ২২ বছর ক্ষমতায় ছিলেন এই রাজনৈতিক জোটের হয়ে। অর্থাৎ যে মাহাথিরকে আধুনিক মালয়েশিয়ার রুপকার বলা হয় সেই মাহাথিরের মাধ্যমেই এবার দেশটির রাজনীতিতেও নিলে নতুন মোড়। ৬০ বছরেরও বেশি সময় ক্ষমতায় থাকার পর এবার ক্ষমতার বাইরে চলে গেল বিএন জোট।

বিবিসি বলছে, মালয়েশিয়ার ২২২ আসনের সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান জয় পেয়েছে ১১৩টি আসনে। অন্যদিকে, দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বারিসান ন্যাশনাল ৭৯টি আসনে জয় পেয়েছে। কোনো দল বা জোট ১১২ আসনের সংখ্যাগরিষ্ঠতা পেলেই শাসনক্ষমতায় আসীন হতে পারে।