ইরানের সক্ষমতাঃ হিজবুল্লাহ ও ইসরায়েল প্রসঙ্গ

0
হিজবুল্লাহ ও ইসরায়েল

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু সাম্প্রতি বলেছেন – ‘ইসরায়েল ইরানের বন্ধু!’
কি মজার কথা!!!!
(লিংক : http://www.dailysabah.com/mideast/2017/01/22/israeli-pm-netanyahu-tells-iranians-israel-is-your-friend-not-your-enemy)

ইরানের সক্ষমতা

আমি বর্তমান ইরানের শক্তি এবং সামর্থ্যের একটু ময়নাতদন্ত করতে চাচ্ছি…………..!
ইরান যথেষ্ট স্বয়ংসম্পূর্ণ জাতি। 1979 সালের ইসলামী বিপ্লবের পর ইরানের অর্থনীতির উপর নির্যাতনের স্টিম রোলার চালিয়েছে পশ্চিমা জোট। তথাপি ইরানকে দমানো যায়নি।

ইরান নিজস্ব প্রযুক্তিতেই তৈরি করে ফেলেছে স্লিলথ ড্রোণ (লিংক : https://youtu.be/o9kPMROh48M),
সুপারসনিক ফাইটার (লিংক : https://youtu.be/5_t01T11_DM, https://youtu.be/-oNLISo4vkg), হেলিকপ্টার (লিংক : https://youtu.be/aCbBCTFSDHI ), সাবমেরিন (লিংক : https://youtu.be/a1m10R4iH_E) ও ডেস্ট্রয়ার (লিংক : https://youtu.be/omKS9nMKk04)

ইরানের প্রযুক্তিগত উৎকর্ষতা এতোটাই বেশি যে যুক্তরাষ্ট্রের স্লিলথ ড্রোণকেই ইরানী হ্যাকাররা বাধ্য করেছিলো অাফগান সীমান্ত থেকে ইরানের অভ্যন্তরে অবতরণের জন্য। এক্ষেত্রেও ইরান শতভাগ সফল। যুক্তরাষ্ট্রের স্টিলথ ড্রোণ যুক্তরাষ্ট্রের সাথে প্রযুক্তিগত সংকেত ছিন্ন করে, কোনো প্রকার ক্ষয়ক্ষতি ছাড়াই ল্যান্ড করে ইরানের রানওয়েতে। (লিংক : https://youtu.be/TIOzRlSTHaE)

ইরানী নৌবাহিনীর রয়েছে ক্রুজ ক্ষেপনাস্ত্র বহনে সক্ষম দশ হাজারের ও বেশি গানবোট। (লিংক : https://youtu.be/HtPWMTTF6ac)। ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরিকৃত অত্যন্ত ক্ষিপ্র গতি সম্পন্ন এই গানবোটগুলো থেকেই নিঁখুতভাবে ছোড়া যায় রাডার নিয়ন্ত্রিত ক্রুজ ক্ষেপনাস্ত্র। 2016 সালের 14 ই জানুয়ারী মাত্র দুটি গানবোট দিয়েই ইরান তাদের নিয়ন্ত্রিত ফার্সি দ্বীপের কাছ থেকে গুপ্তচরবৃত্তির অপরাধে আটক করে ফেলে যুক্তরাষ্ট্রের দশজন মেরিন সেনাকে। (লিংক :
https://youtu.be/E6SpvmK3gjg)
হরমুজ প্রণালী ও পারস্য উপসাগরে আছে ইরানের একচ্ছত্র নিয়ন্ত্রণ।

ইরান লেবাননের গেরিলা গ্রুপ হিজবুল্লাহর প্রধান পৃষ্ঠপোষক। হিজবুল্লাহ কে বিবেচনা করা হয় বিশ্বের সবচেয়ে শক্তিশালী গেরিলা সংগঠন হিসেবে। হিজবুল্লাহর কাছে যেই পরিমান রকেট মজুদ আছে তার অধিকাংশই ইসরায়েলের রাজধানী তেলআবিব পর্যন্ত আক্রমন করতে সক্ষম। মজার বিষয় হচ্ছে সবই ইরানী প্রযুক্তিতে তৈরিকৃত রকেট।

2006 সালে হিজবুল্লাহর সাথে সর্বশেষ সম্মুখ যুদ্ধে ইসরায়েল তাদের সর্বাধুনিক merkava 4 ট্যাংকের এক চতুর্থাংশই খুইয়েছে, হিজবুল্লাহর ক্ষেপনাস্ত্র আক্রমনে ডুবে গেছে ইসরায়েলের অন্যতম শক্তিশালী ডেস্ট্রয়ার HANIT। হিজবুল্লাহর দূরপাল্লার রকেট আক্রমনে তছনছ হয়ে গেছে ইসরায়েলের বাণিজ্য নগর হাইফা। লিংকগুলো নিচে দেয়া হলোঃ-
https://youtu.be/zkLshdwXJto
https://youtu.be/5R5mBAfyYNo
https://youtu.be/DDYKIYzrdz0

মজার বিষয় হলো 2006 সালে ইসরায়েলের সাথে যুদ্ধে হিজবুল্লাহকে রণকৌশল তৈরি করে দিয়েছিলো ইরান।
বর্তমানে সিরিয়া যুদ্ধে হিজবুল্লাহর অংশগ্রহণ এই গেরিলা গ্রুপটির সক্ষমতা এবং অগ্রসরতা প্রকাশ করে। হিজবুল্লাহর রয়েছে প্রায় দশ হাজার কমান্ডো সহ প্রায় চল্লিশ হাজার গেরিলা যোদ্ধা।
প্যালেস্টাইন এর স্বাধীনতাকামী গেরিলা গ্রুপ হামাসের ও পৃষ্ঠপোষক ইরান।
ইরান আক্রমন করা মাত্রই ইসরায়েলকে পড়তে হবে হামাস এবং হিজবুল্লাহর দ্বিমুখী আক্রমণে।

ইসরায়েল বহু চেষ্টা করেছে সিরিয়া এবং ইরাকের মতো ইরানের পারমানবিক স্হাপনা আক্রমনের। কিন্তু প্রতিবারই তারা নিশ্চিত হয়েছে যে – ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্হা প্রচন্ড শক্তিশালী। (লিংক : https://youtu.be/4GXxNOp0c0g, https://youtu.be/kAURgYXmi_8)
এখন তো ইসরায়েল বলতেই পারে – ‘ইরান আমাদের বন্ধু!’

লেখকঃ আসিফ শুভ্র
লেখক ও সমালোচক

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে