স্টিফেন হকিং এর মতে ৬০০ বছরের মধ্যেই পৃথিবী ছাড়তে হবে মানুষদের

0
32

আগামী ৫০০ বছরের মধ্যেই মানুষেরা যদি মহাকাশে বসতি গড়ে তুলতে এবং এবং অতি দ্রুত গতিতে ও স্বল্প সময়ে মহাকাশে ভ্রমণে পারদর্শী না হয় তাহলে মানব প্রজাতি বিলুপ্ত হয়ে যাবে। এমনটাই হুঁশিয়ারি দিয়েছেন প্রখ্যাত ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

স্টিফেন হকিং এর মতে ৬০০ বছরের মধ্যেই পৃথিবী ছাড়তে হবে মানুষদের

এর আগে গত ৫ নভেম্বর চীনের রাজধানী বেইজিংয়ে টেনসেন্ট ওয়েব সম্মেলনে এক ভিডিও বক্তৃতায় তিনি হুঁশিয়ারি দেন, মানুষদের সংখ্যা নজিরবিহীনভাবে বেড়ে চলার ফলস্বরুপ জ্বালানি চাহিদাও উত্তোরত্তর বেড়ে চলার কারণে ২৬০০ সালের মধ্যে পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

স্টিফেন হকিং পরামর্শ দেন আমাদের এখন ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে এবং সেখানে যেতে হবে যেখানে কেউ যায়নি এর আগে।

এসময় হকিং ১০০ মিলিয়ন ডলারের ব্রেকথ্রু স্টারশট প্রকল্পের উল্লেখ করেন। ওই প্রকল্পের লক্ষ্য হলো আলোর গতির ২০ শতাংশ গতিতে চলতে সক্ষম মহাকাশ যান বানানো।

এমন দ্রুতগতির যান বানানো সম্ভব হলে, মঙ্গল গ্রহে যাওয়া যাবে মাত্র এক ঘন্টারও কম সময়ে!

আর পৃথিবীর সবচেয়ে কাছের পৃথিবী সদৃশ গ্রহ প্রক্সিমা বি-তেও যাওয়া যাবে ওই মহাকাশ যানে চড়ে, মাত্র ২০ বছরে! পৃথিবী থেকে যার দূরত্ব ৪.২ আলোকবর্ষ। অর্থাৎ আলোর গতিতে চলতে পারলে তাতে যেতে সময়  লাগবে মাত্র ৪ বছর ২ মাস।

বেইজিং সম্মেলনে ব্রেকথ্রু স্টারশট এর নির্বাহী পরিচালক পিট ওর্ডেন বলেন, আমাদের প্রকল্পের সবকিছু ঠিকঠাকমতো চললে আগামী ৫০ বছরের মধ্যেই আমরা পৃথিবীর মতো প্রাণ ধারণে সক্ষম কোনো একটি গ্রহের প্রথম চিত্র দেখতে পারব। পিট ওর্ডেন আগে  মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার আমেস রিসার্চ সেন্টারের প্রধান ছিলেন।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন