উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষায় জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা

0

উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র কর্মসূচীর বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ নতুন নিষেধাজ্ঞা অনুমোদন দিয়েছে। উত্তর কোরিয়ার রপ্তানী ও বিনিয়োগের উপর নিষেধাজ্ঞাটি সর্বসম্মতিতে গৃহীত হয়।

জাতিসংঘের মার্কিন প্রতিনিধি নিকি হেলি বলেন, “এই নিষেধাজ্ঞাটি কোন রাষ্ট্রের উপর যেকোন সময়ে নেয়া নিষেধাজ্ঞা গুলোর মধ্যে সবচেয়ে কঠোর ।”

উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষায় জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা

পিয়ংইয়ং জুলাই মাসে দুইটি আন্তঃমহাদেশীয় ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায়। এবং দাবী করে যে এই ক্ষেপনাস্ত্রগুলোর দ্বারা যুক্তরাষ্ট্রে হামলা করা সম্ভব।

যদিও বিশেষজ্ঞরা তাদের এই ক্ষেপনাস্ত্রের ক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। দক্ষিন কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র এই পরীক্ষণের প্রতি তীব্র নিন্দা জ্ঞাপন করেন এবং জাতিসংঘের প্রতি নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায়।

যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অভ স্টেট রেক্স টিলার বর্তমানে আসিয়ানের একটি অঞ্চলিক ফোরামে অংশ নিতে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অবস্থান করছেন। সেখানে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী রি ইয়ং হো ও উপস্থিত আছেন। উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচী আলোচনার একটি গুরুত্বপূর্ণ বিষয় হলেও দ্বিপাক্ষিক কোন আলোচনার কর্মসূচী নেই বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে