কারাগার থেকে মুক্তি পাচ্ছেন স্যামসাং প্রধান

0
কারাগার থেকে মুক্তি পাচ্ছেন স্যামসাং প্রধান

স্যামসাং গ্রুপের চেয়ারম্যান লি জায়ে ইয়ং প্যারোলে মুক্তি পাচ্ছেন। দক্ষিণ কোরিয়ার আইন ও বিচারব্যবস্থা মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হায়ের দুর্নীতিমূলক কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ, ঘুষ গ্রহণ, অর্থ আত্মসাৎসহ বিভিন্ন অভিযোগে লি জায়ে ইয়ংকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছিলেন দক্ষিণ কোরিয়ার একটি আদালত।

আদালতের রায়ের বিরুদ্ধে অন্য আদালতে আপিল করার পর অন্য আদালত সেই সাজা স্থগিত করেন। এরপর সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলার বিচারকাজ শুরু করলে তার পূর্বের দণ্ড বহাল করা হয়।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, স্যামসাং এর চেয়ারম্যানের শাস্তি শুরু হওয়ার পর থেকে তার বন্ধু আত্মীয় স্বজন ও দেশটির ব্যবসায়ী সংগঠনের নেতারা লি জায়ে ইয়ংয়ের মুক্তির জন্য চেষ্টা চালিয়ে আসছিলেন।

এর সূত্র ধরে গত জুন মাসে দেশটির আইন ও বিচারব্যবস্থা বিষয়ক মন্ত্রী পার্ক বিয়ম কাইয়ের সঙ্গে এই ইস্যুতে সাক্ষাৎও করেন ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার জনগণের একটি অংশও তার মুক্তি চাইছিলো।

সোমবারের এক বিবৃতিতে পার্ক বিয়ম কাই জানান, ‘স্যামসাং চেয়ারম্যানের প্যারোলের আবেদন পর্যালোচনা ও যাচাই-বাছাইয়ের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া বর্তমান কোভিড পরিস্থিতিও বিবেচনা করা হয়েছে এক্ষেত্রে।’