কেশব মহারাজের হ্যাটট্রিক, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারল উইন্ডিজ

0
কেশব মহারাজের হ্যাটট্রিক, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারল উইন্ডিজ

আজ ভোরে সেন্ট লুসিয়া টেস্টে উইন্ডিজের বিপক্ষে ১৫৮ রানের ব্যবধানে জয় তুলে নেয় সফরকারী দক্ষিণ আফ্রিকা। হ্যাট্রিক করা কেশব মহারাজ ৩৬ রানে নেন পাচ উইকেট। কোন দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়ের টেস্টে এটি দ্বিতীয় হ্যাটট্রিক।

সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে ২য় টেস্টে ওয়েস্ট ইন্ডিজের সামনে ৩২৪ রানের লক্ষ্য বেধে দেয় সফরকারীরা। তৃতীয় দিনের শেষ সেশন ভালভাবে পার করা ওয়েস্ট ইন্ডিজ
১৫০ রানে চতুর্থ দিন শুরু করে। শুরুতেই অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট এবং শাই হোপ সাজঘরে ফেরেন। এরপর কিরণ পাওয়েল এবং কাইল মায়ারের ৩৪ রানের জুটির ফলে আর কোন উইকেট না হারিয়ে মধ্যাহ্নবিরিতে যায় উইন্ডিজ।
তবে মধ্যাহ্নবিরতির পর খেই হারিয়ে ফেলে স্বাগতিক ব্যটসম্যানরা, স্কোরবোর্ড ৯০-২ উইকেট থেকে সাত ওভার ব্যবধানে হয়ে যায় ১০৯-৭ । এরপর ব্ল্যাকউড ও কেমার রোচ কিছুক্ষণ মাটি আকড়ে থাকার চেষ্টা করলেও উইন্ডিজদের ব্যাটিং প্রতিরোধ বেশিক্ষণ টেকেনি। গুটিয়ে যায় ১৬৫ রানে।

কেশব মহারাজের হ্যাটট্রিক, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ হারল উইন্ডিজ

১৯৭০ লর্ডস টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে জিওফ গ্রিফিনের হ্যাটট্রিকটিই ছিল টেস্টে কোন দক্ষিণ আফ্রিকান বোলারের একমাত্র হ্যাটট্রিক। তবে শেষ টেস্টে দ্বিতীয় দক্ষিণ আফ্রিকান হিসেবে হ্যাট্রিক তুলে নেন কেশব মহারাজ। চতুর্থ ইনিংসের ৩৬ তম ওভারে তিনি পরপর সাজঘরে ফেরান কিরণ পাওয়েল, জেসন হোল্ডার ও জশুয়া ডি সিলভাকে।

দুই ম্যাচ সিরিজের চার ইনিংসের কোনওটিতেই উইন্ডিজ দলীয় ২০০ রান করতে পারেনি। প্রথম ম্যাচ ইনিংস ও ৬৩ রানের ব্যবধানে জিতে নেওয়া প্রোটিয়ারা সিরিজ জিতে নেয় ২-০ ব্যবধানে। ম্যাচসেরা কাগিসো রাবাদা ও সিরিজসেরা কুইন্টন ডি কক।

স্কোরবোর্ডঃ দক্ষিণ আফ্রিকা – ২৯৮/১০ (১ম ইনিংস, এলগার ৭৭, ডি কক ৯৬), উইন্ডিজ – ১৪৯/১০ (১ম ইনিংস), দক্ষিণ আফ্রিকা – ১৭৪/১০ (২য় ইনিংস, ডুসেন ৭৫, কেমার রোচ ৫২-৪), উইন্ডিজ – ১৬৫/১০ (২য় ইনিংস, পাওয়েল ৫১, মহারাজ ৩৬-৫)।