কিভাবে বুঝবেন কোন প্লাস্টিক নিরাপদ কোনটি ঝুঁকিপূর্ণ? জেনে রাখুন

0

দৈনন্দিন জীবনে আমরা কোনকিছু বহন করতে ধরে রাখতে অনেকটাই প্ল্যাস্টিকের ব্যাগ , বোতল বা কনটেইনারের উপর নির্ভরশীল । এসবের আওতাভুক্ত রয়েছে খাবার পানির বোতল, সফট ড্রিংকস এর বোতল, খাবার পাত্র, জগ,মগ,ওষুধের কৌটা কিংবা শিশুর মুখরোচক খাবারের মোড়ক । খাদ্যদ্রব্য রাখার জন্য  প্ল্যাস্টিক ব্যবহার অনুচিত কিন্তু যেহেতু আমরা একে বারেই বাদ দিয়ে চলতে পারছি না বা পারব না সেহেতু আমাদের উচিৎ অপেক্ষাকৃত ভালমানের প্ল্যাস্টিক ব্যবহার করা । কিন্তু আমরা কি জানি কোনগুলো ভালমানের কোনগুলো খারাপ মানের প্ল্যাস্টিক ? কোন প্লাস্টিক ব্যবহার নিরাপদ ও কোনটি নিরাপদ নয় বা কোনটি একবার ব্যবহার করা যাবে এবং কোনটি একাধিকবার যাবে সেটি কিন্তু প্লাস্টিকের পাত্রের গায়ে একটি ত্রিভুজ সাইন/চিহ্ন দেখেই বুঝা সম্ভব। কখনো কি তাকিয়েছি প্ল্যাস্টিকের পণ্যের গায়ের ত্রিভুজের দিকে?

এরকম ত্রিভুজ ও ১ থেকে ৭ এর মধ্যে যে কোন একটি সংখ্যা থাকে

এই ত্রিভুজের ভেতরের সংখ্যাকে Resin Identification Code বা RIC বলা হয় । ASTM International নামের একটি প্রতিষ্ঠান এই কোডগুলো নির্ধারণ করে দিয়েছে । এর মান ১-৭ পর্যন্ত যেকোন সংখ্যা হতে পারে ।

চলুন জেনে নেয়া যাক কোন সংখ্যা কি নির্দেশ করে এবং কোন সংখ্যামান যুক্ত প্ল্যাস্টিক আমাদের ব্যবহারের জন্য কতটুকু নিরাপদ ।

RIC-১ঃ ১ নম্বর থাকা প্ল্যাস্টিক গুলোর মূল উপাদান হল Polythylene Terepthalate . একে সংক্ষেপে PETE বা  PET ও বলা হয়ে থাকে । এটি সাধারণত ব্যবহার হয়ে থাকে পানির বোতলে , সফট ড্রিংকস এর বোতলে , জেলি ও মোরব্বার জারে ।

এর থেকে Antimony নির্গত হয় । এই টাইপের প্ল্যাস্টিকে সহজেই ব্যাকটেরিয়া জন্মাতে পারে এবং এর সার্ফেস পরিষ্কার করা অনেক কঠিন কাজ । এছাড়াও খাদ্য বা পানীয়ের সংস্পর্শে এসে ইহা রাসায়নিক পদার্থ ত্যাগ করে ।  এই টাইপের প্ল্যাস্টিকের বোতলে গরম পানীয় নেয়া একেবারেই অনুচিত কারণ এতে স্বাস্থ্য ঝুঁকি অনেক বেড়ে যায় । ইহা মানুষের এন্ডোক্রাইন সিস্টেম কে ব্যাহত করে । Environmental Health Respective এ প্রকাশিত তথ্যমতে এই জাতীয় প্ল্যাস্টিক পুনঃব্যবহার বা রিইউজের জন্য অনুপযোগী অর্থাৎ একবার মাত্র ব্যবহার করা উচিৎ । এ ধরনের প্লাস্টিকের বোতলের গায়ে নিচের ছবিতে দেয়া তিন রকম সাইনের যে কোন একটি থাকবে।

এই ৩ সাইন এর যে কোনটি থাকা প্ল্যাস্টিক একবার মাত্র ব্যবহার করা উচিৎ

RIC-২ঃ ইহা High Density Polyethylene দিয়ে তৈরি । একে সংক্ষেপে HDPE দ্বারা প্রকাশ করা হয়ে থাকে । এই ধরণের প্ল্যাস্টিক দ্বারা বোতল , কাপ, মিল্ক জগ , মুদি দোকানের ব্যাগ ইত্যাদি তৈরি করা হয়ে থাকে ।  এই প্ল্যাস্টিক হতে ক্ষতিকর রাসায়নিক পদার্থ নির্গত হওয়ার রিস্ক খুবই কম । America Chemistry Council ও Care 2 এই টাইপের প্ল্যাস্টিক রিইউজ কে নিরাপদ বলেছে ।

এই তিন সাইনের প্ল্যাস্টিক রিইউজ করা যাবে

RIC-৩ঃ এরা Poly Vinyl Chloride এর তৈরি , এদেরকে সংক্ষেপে PVC বা V(Vinyl)বলা হয়ে থাকে । এগুলো সাধারণত নির্মাণ কাজে ব্যবহার করা হয় যেমনঃ পাইপ , ক্যাবলের কভার । আমরা সাধারণত ভাল পাইপ বা PVC কে ব্যবহার করে থাকি । PVC তে 2-Ethylhexyl Phthalate পাওয়া গেছে যা ক্যান্সার রোগের উৎপাদক হিসেবে  বিবেচিত । এছাড়াও DEHA পাওয়া গেছে যা লিভার ও হাড়ের রোগের কারণ । আমাদের এই প্ল্যাস্টিক  পুরোপুরিভাবে এড়িয়ে চলা উচিৎ ।

 PVC প্লাস্টিক এর সাইন, ত্রিভুজের নিচে কোন লেখা না থেকে শুধু ভেতরে ৩ লেখাও থাকতে পারে

RIC-৪ঃ এগুলো Low Density Polyethylene দিয়ে তৈরি , এগুলোকে তাই সংক্ষেপে LDPE বলা হয়ে থাকে । শপিং ব্যাগ গুলো এই প্ল্যাস্টিক দ্বারা তৈরি ।উচ্চ তাপমাত্রায় এরা টক্সিক নির্গমন করতে পারে । এছাড়া এর ব্যবহারে গুরুতর কোন ঝুঁকি নেই ।  একে রিইউজের জন্য নিরাপদ বলা হয়েছে ।

এই সাইনের প্লাস্টিক রিইউজের জন্য নিরাপদ বলা হয়েছে

RIC-৫ঃ ইহা Poly Propylene এর তৈরি । এজন্য একে PP ও বলা হয় । এগুলো দ্বারা খাবার কনটেইনার , বালতি , পানির জগ ,মগ ইত্যাদি তৈরি করা হয়ে থাকে । RFL কোম্পানি খাদ্য ও পানীয় রাখার পাত্র  গুলো Poly Propylene এর তৈরি।

গবেষকরা এতে উল্লেখযোগ্য কোন ক্ষতিকর উপাদান পান নি । অন্যান্য যেকোন প্ল্যাস্টিক এর চেয়ে এগুলো অধিকতর নিরাপদ বলে প্রচলিত । নিচের ছবির মত সাইন অথবা ত্রিভুজের নিচে PP লেখা ছাড়া শুধু ভিতরে 5 লেখা থাকলে বুঝবেন এটা Poly Propylene টাইপের প্লাস্টিক।

অন্যান্য যেকোন প্ল্যাস্টিক এর চেয়ে এগুলো অধিকতর নিরাপদ

RIC-৬ঃ Polystyrene এর তৈরি । এগুলো ক্যাফেটেরিয়াতে ব্যবহৃত কফি মগ  বা গ্লাস তৈরির জন্য বেশি ব্যবহৃত হয় । এর থেকে Styrene নির্গত হয় , যা ক্যান্সারের জন্য দায়ী । ইহা ব্যবহার অনুচিত । Polystyrene  এর সাইন হতে পারে  নিচের ছবির মত অথবা ত্রিভুজের নিচে PS লেখা ছাড়া শুধু ভিতরে 6 লেখা থাকবে।

এই সাইন থাকলে সেই প্লাস্টিক ব্যবহার অনুচিত ।

RIC-৭ঃ এগুলো কোন একক উপাদানে তৈরি নয় । শিশুর খেলনা , গৃহস্থালী ভারী কাজে ব্যবহারযোগ্য সামগ্রী তৈরিতে ব্যবহৃত হয় । এ ধরনের প্লাস্টিক থেকে Biphenyl A / Bisphenol A (BPA)  নির্গত হয় যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর । খাদ্যদ্রব্য রাখার জন্য কোনোভাবেই ৭ গ্রেডের প্ল্যাস্টিক ব্যবহার করা উচিৎ নয় ।

খাদ্যদ্রব্য রাখার জন্য কোনোভাবেই ৭ গ্রেডের প্ল্যাস্টিক ব্যবহার করা উচিৎ নয়

উল্লেখ্য, প্ল্যাস্টিক সর্বদাই অনিরাপদ, তবে মানের ভিত্তিতে তা কিছুটা ঝুকি কমায় মাত্র।  RIC-১ কে অনেকেই  সীমিত সময়ে কয়েকবার রিইউজের জন্য নিরাপদ বললেও বেশিরভাগ একে একবারের অধিক ব্যবহারে পুরোপুরিভাবে অনুতসাহিত করেন।  ২,৪,৫ কোডের প্ল্যাস্টিক গুলো নিরাপদ বলে স্বীকৃত।  ৩,৬,৭ বা নন কোডেড প্ল্যাস্টিক কোনোভাবেই ব্যবহার করা উচিৎ নয়।  সচেতন হউন,সুস্থ থাকুন।

লেখকঃ সালমান আজাদ 

 

 

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে