কোহলির সেঞ্চুরিতে জয় দিয়ে ই সূচনা ভারতের

0
কোহলি

দক্ষিণ আফ্রিকাকে বড় পুঁজি পাইয়ে দিতে ১২০ রানের মারকুটে ইনিংস খেলেছিলেন ফাফ দু প্লেসিস। তার সেই ইনিংসকে ব্যর্থতায় পরিণত করে দিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। কোহলির ৩৩তম ওয়ানডে সেঞ্চুরিতে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে জিতেছে ভারত। এই জয়ে ৬ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা।
কোহলি
২৭০ রানের লক্ষ্যে খেলতে নেমে ভারতকে বেশি বেগ পেতে হয়নি। শুরুতে ৬৭ রানে ২ উইকেট হারিয়ে কিছুটা ঘাবড়ে গিয়েছিল সফরকারীরা। কিন্তু অধিনায়ক কোহলি ও আজিঙ্কা রাহানের জুটিই জয়ের বন্দরে পৌঁছে দিয়েছে ভারতকে। রাহানে ৭৯ রানে ফেরেন দলীয় ২৫৬ রানে। তাকে তালুবন্দি করান আন্দিলে ফেলুকোয়ায়ো। রাহানের ৮৬ বলের ইনিংসে ছিল ৫টি চার ও ২টি ছয়। ফেলুকোয়ায়োর বলেই দলীয় ২৬২ রানে ফেরেন কোহলি। ফেরার আগে ১১৯ বলে ১১২ রানে ফেরেন ভারতীয় অধিনায়ক। তাতে ছিল ১০টি চার। শেষ দিকে ৪৫.৩ ওভারে জয় নিয়ে মাঠ ছাড়েন পান্ডিয়া (৩) ও মহেন্দ্র সিং ধোনি (৪)।

এর আগে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপে আলো ছড়িয়েছেন শুধু অধিনায়ক প্লেসিস। তার ১২০ রানের ইনিংসেই ৮ উইকেটে ২৬৯ রানের পুঁজি পায় স্বাগতিকরা। এছাড়া শেষ দিকে ক্রিস মরিস ৩৭ ও আন্দিলে ফেলুকোয়ায়ো অপরাজিত ২৭ রানের ইনিংস খেলে পুঁজি সমৃদ্ধ করে দেন প্রোটিয়াদের।

ভারতের পক্ষে তিনটি উইকেট নেন কুলদিপ যাদব। দুটি নেন যুবেন্দ্র চাহাল। ম্যাচসেরা হয়েছেন অধিনায়ক কোহলি।