ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতির তথ্য দিতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়

0
ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতির তথ্য দিতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়

গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয় এক নির্দেশে বলা হয় স্কুল ও কলেজের শিক্ষার্থীদের ক্লাসে ফেরানো এবং উপস্থিতির তথ্য শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করতে। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের এ নির্দেশ দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এই তথ্য নিশ্চিত করেছেন। সার্বিক ব্যবস্থাপনার অংশ হিসেবে এই নির্দেশ দেওয়া হয় বলে জানান সচিব।

এরমধ্যে কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এই নির্দেশের আলোকে খুদে বার্তা পাঠিয়ে অভিভাবকদের আগামীকাল থেকে ক্লাস হওয়ার তথ্য জানাচ্ছে। কোনো কারণে অনুপস্থিত থাকলে তার কারণ জানবেন শ্রেণি শিক্ষক।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্লাসে ফেরাতেই এই নির্দেশ দেওয়া হয়। এটা সাময়িক হলেও গুণগত শিক্ষার জন্য তাঁরা এটাকে স্থায়ী করতে চান। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে এর আগে গত বৃহস্পতিবার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি রাখা হয়েছিল।

গতকাল রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এই ঘটনার পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগরীর সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ এবং স্কুলপ্রধানদের সঙ্গে মতবিনিময় সভা করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ওই মতবিনিময় সভায় নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের রাজপথ ছেড়ে সোমবার থেকে ক্লাসে ফিরে যেতে বলেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ বিষয়ে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের আহ্বান জানান তিনি।