জবিকে ঘিরে পুরান ঢাকা মেতেছে বসন্তে

0
জবি বসন্ত

বাংলার নিসর্গ প্রকৃতিতে দোলা দেবে ফাগুন হাওয়া। শীতের জীর্ণতা ভেঙে প্রকৃতিকে নতুন সাজে সাজাবে ঋতুরাজ। মধুময় বসন্তে ফুলের সৌরভে মেতে উঠবে চারিপাশ। কোকিলের কুহুতান, মৌমাছিদের গুঞ্জরণ, মাতাল হাওয়া প্রাণে প্রাণে দেবে দোলা।
জবি বসন্ত

জবি বসন্ত

পহেলা ফাল্গুন! ঋতুরাজ বসন্তের প্রথমদিন। এই ঋতুরাজ বসন্তকে বরণ উপলক্ষে পুরান ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘বসন্তোৎসব ১৪২৪’ উদ্যাপিত হয়। ফাল্গুনের প্রথম প্রহর থেকেই নানা শ্রেণী পেশার মানুষ জগন্নাথ বিশ্ববিদ্যালয় চত্বরে সমবেত হতে থাকে প্রিয়ো ঋতু বসন্তকে বরন করে নিতে। বেলা ১১টায় শুরু হওয়া অনুষ্ঠানে নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশনার মধ্য দিয়ে প্রিয়ো ঋতু বসন্তকে বরণ করে নেয় জবি বাংলা বিভাগের শিক্ষার্থীরা।
জবি বসন্ত
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জবি উপাচার্য ড. মীজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মূল কর্মকান্ড জ্ঞান অর্জন ও অন্বেষণ হলেও মানবিক সুকুমার বৃত্তি জাগ্রত করতে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের সাহিত্য সংস্কৃতি চর্চার অন্যতম সুযোগ হয়ে ওঠে এ সকল উৎসবের মাধ্যমে। এ সময় উপাচার্য আগামী বছর হতে আরো বড় পরিসরে বসন্ত উৎসব উদযাপনের জন্য আলাদা করে বাজেট বরাদ্দ দেয়ার আশা ব্যক্ত করেন।

আহসান জোবায়ের