থাই গুহায় আরও এক পর্ব উদ্ধার অভিযান শুরু

0
থাই গুহায় আরও এক পর্ব উদ্ধার অভিযান শুরু

শুরু হল বহু প্রতীক্ষিত উদ্ধার অভিযানের আরও এক পর্ব। কখন তারা গুহার অন্ধকার থেকে বাইরের আলোয় ফিরবে। প্রতি মুহূর্তে তৈরি হচ্ছে জটিল পরিস্থিতি। আর তাকে ভেদ করেই পাতালে প্রবেশ করছেন উদ্ধারকারীরা। যদিও এই অভিযান কতদিন চলবে তাও পরিষ্কার হয়নি। দুর্যোগের মধ্যে গুহায় আটকে পড়া ১২ খুদে ফুটবলার ও তাদের কোচকে বাঁচাতে মরিয়া থাই সরকার।

ঘটনাস্থল থেকে উদ্ধারকারী দল, ডুবুরি, চিকিৎসক ও নিরাপত্তা বাহিনীকে রেখে বাকি সবাইকে সরিয়ে নেয়া হয়। তেরজন বিদেশি ডুবুরী ছাড়াও থাই নৌ বাহিনীর আরও পাঁচজন অভিযানে অংশ নিচ্ছেন।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, থাইল্যান্ডের উত্তরাঞ্চলে গুহায় প্রায় দু সপ্তাহ ধরে আটকে থাকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযান শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে প্রথম দলটিকে বের করে আনতে প্রায় ১০ ঘণ্টা সময় লাগবে। রবিবার রাতের দিকে কয়েকজনকে বের করে আনা সম্ভব হবে। গত ২৩শে জুন কিশোর ফুটবলার ও তাদের কোচ গুহার ভেতরে যাওয়ার পর আর বের হতে পারেননি।

প্রবল বৃষ্টিতে গুহার মুখ জল জমে বন্ধ হয়ে যায়। তারপর থেকেই গুহাবাসী হয়ে রয়েছে খুদে ফুটবলাররা। তাদের উদ্ধার অভিযান ঘিরে উৎকণ্ঠার প্রহর পার করছেন আত্মীয়রা। চিন্তিত থাই সরকার উদ্ধার অভিযানে নামিয়েছে সেনা। এক উদ্ধারকারীর মৃত্যু ঘটেছে।

আর এদিকে বিশ্বজুড়ে ফুটবল উন্মাদনা। বিশ্বকাপের সেই আসর দেখাই হল না আটকে পড়া খুদে ফুটবলারদের। তারা সুস্থ হয়ে ফিরে আসুক এটাই চাইছেন সবাই। অবশ্য তাদেরকে বিশ্বকাপের ফাইনাল দেখার আমন্ত্রণ জানিয়েছেন ফিফার প্রেসিডেন্ট।

থাইল্যান্ডের সেনাবাহিনীর উদ্ধার অভিযান বিশেষজ্ঞদের ধারণা, অভিযান শেষ হতে তিন থেকে চারদিন সময় লাগতে পারে। আবহাওয়ার উপরেই সব নির্ভর করছে।