দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি ম্যাচের জন্য থাকবে পয়েন্ট

0
দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি ম্যাচের জন্য থাকবে পয়েন্ট

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) পরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রের প্রতিটি ম্যাচের জন্য ১২ পয়েন্ট করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আগস্টে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্র চলাকালীন জেতা প্রতিটি ম্যাচের জন্য দলগুলোকে ১২ পয়েন্ট করে দেবে। এছাড়া ম্যাচ ড্র হলে চার পয়েন্ট ও টাই হলে ছয় পয়েন্ট পাবে দলগুলো। পয়েন্ট পদ্ধতিতে যে পরিবর্তন হবে তা এই মাসের শুরুতে আইসিসির অন্তর্বর্তী সিইও জিওফ এলার্ডাইস একটি গণমাধ্যমের সাথে আলাপকালে ঘোষণা করেছিলেন।

একটি সিরিজ দুই টেস্টেরই হউক বা পাঁচ টেস্ট, প্রতিটি সিরিজ একই পয়েন্ট ১২০ হওয়ার পরিবর্তে, দ্বিতীয় চক্রে প্রতিটি ম্যাচই একই পয়েন্টের মূল্যবান হবে। প্রতি ম্যাচে সর্বাধিক পয়েন্ট হবে ১২।” আইসিসি বোর্ডের একজন সদস্য জানিয়েছেন।
“ম্যাচে দলগুলো যে পয়েন্ট পাবে তার শতাংশের ভিত্তিতে তারা পয়েন্ট তালিকায় স্থান পাবে,” তিনি যোগ করেন।

পরিবর্তিত পয়েন্ট পদ্ধতি কার্যকর করতে আগামী সপ্তাহে আইসিসির প্রধান নির্বাহী কমিটি তা অনুমোদন করতে হবে।

ভারত-ইংল্যান্ড সিরিজ ছাড়া এই বছরের শেষের অ্যাশেজই হবে দ্বিতীয় চক্রে একমাত্র পাঁচ ম্যাচের সিরিজ, যা ২০২৩ এ শেষ হবে।
অস্ট্রেলিয়ার পরের বছর ভারত সফর নতুন চক্রের একমাত্র চার-টেস্ট সিরিজ।

দ্বিতীয় চক্রে নয় দল মোট ছয়টি সিরিজ খেলবে, তিনটি হোম এবং তিনটি অ্যাওয়ে। আগের সংস্করণের মতোই।

শেষ চক্রে প্রতিটি সিরিজের মূল্য ছিল ১২০ ​​পয়েন্ট। যেখানে দুই ম্যাচের ভারত-বাংলাদেশ সিরিজে ম্যাচপ্রতি ছিল ৬০ পয়েন্ট এবং চার ম্যাচের ভারত-অস্ট্রেলিয়া সিরিজে ম্যাচপ্রতি ৩০ পয়েন্ট ছিল।

আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক টেস্ট খেলবে ইংল্যান্ড (২১), এরপরই ভারত (১৯) ও অস্ট্রেলিয়া (১৮)। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা খেলবে ১৫টি করে টেস্ট। এছাড়া পাকিস্তান ১৪টি ও বাংলাদেশ খেলবে ১২টি টেস্ট।