দ্য হান্ড্রেডের যত নতুন নিয়ম

0
দ্য হান্ড্রেডের যত নতুন নিয়ম

সভ্যতার উন্নয়নের সঙ্গে সঙ্গে মানুষ খুঁজছে শটকার্ট। সময়ের গুরুত্ব বাড়ছে। সময় বাঁচাতে নিত্য উদ্ভাবিত হচ্ছে নতুন কৌশল। ক্রিকেট এক সময় ছিল ৯০ ওভারের দিনব্যাপী ম্যাচ। সেটি ছোট করে গড়া হয় ওয়ানডে ক্রিকেট। এরপর আনা হয় ক্ষুদ্র সংস্করণ টি-টোয়েন্টি।

ক্রিকেটের হটকেক হয়ে এতদিন মাতালেও টি-টোয়েন্টিকে টেক্কা দিতে আইসিসি নিয়ে এলো আরও ছোট ও চটকদার ভার্সন৷ ‘দ্য হান্ড্রেড’ নামক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট মাঠে গড়ালো ২২ জুলাই। ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডে চলছে ৮ দলের এই টুর্নামেন্ট।

খেলা হচ্ছে, কিন্তু ওভারের হিসাব নেই। ভাবতে পারেন! দ্য হান্ড্রেডে ঘটছে এমনটিই। ক্রিকেটের নবীনতম সংস্করণের নিয়মে পরিবর্তনের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। সেসব নিয়ম এখন অদ্ভুতুড়ে ঠেকলেও সময়ের চাহিদা মেটাবে আসন্ন দিনগুলিতে।

ওভার না হলে বল কাউন্ট হবে কীভাবে? উত্তর হচ্ছে, একজন বোলার একটানা ৫ থেকে ১০ টি বল করতে পারবে। ১০ বল পর ব্যাটসম্যান প্রান্ত বদল করবে। একজন বোলার সর্বোচ্চ ২০ টি বল করতে পারবে।

পাওয়ার প্লে হবে ২৫ বলের। তখন বাউন্ডারি লাইনে থাকতে পারবে সর্বোচ্চ ২ জন। আড়াই মিনিট করে দেওয়া হবে দুটো স্ট্র্যাটেজিক টাইম আউট। ম্যাচের দৈর্ঘ্য হবে দুই ঘন্টা ত্রিশ মিনিট।