প্রতারণার অভিযোগে ইভ্যালির সদস্যপদ স্থগিত করবে ই-ক্যাব

0
প্রতারণার অভিযোগে ইভ্যালির সদস্যপদ স্থগিত করার উদ্যোগ ই-ক্যাবের

গ্রাহক ও মার্চেন্টদের সঙ্গে অবৈধভাবে প্রতারণার অভিযোগে ইভ্যালি ডট কমের সদস্যপদ স্থগিত করার উদ্যোগ গ্রহণ করেছে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)।

ই-ক্যাবের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহাব উদ্দিন জানান, বাংলাদেশ ব্যাংকের ইন্সপেকশন রিপোর্টসহ বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভিন্ন ক্রেতা ও মার্চেন্টদের কাছ থেকে অভিযোগ পাওয়ার কারণে ইভ্যালির ‘সদস্যপদ কেন স্থগিত করা হবে না’ এর জবাব জানতে চেয়ে ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেলকে ই-ক্যাব থেকে চিঠি পাঠানো হয়েছে।

তিনি আরো জানান, ‘রেজিস্ট্রি ডাকযোগে পাঠানো এ চিঠিতে বলা হয়েছে চিঠি পাওয়ার সাত কর্মদিবসের মধ্যে ইভ্যালিকে জবাব দিতে। ইভ্যালির সদস্যপদ স্থগিত করার জন্য ই-ক্যাবের গঠনতন্ত্রের ৯(ডি) অনুচ্ছেদ অনুযায়ী শোকজ পত্রটি দেওয়া হয়েছে।

শোকজ পত্রটিতে ই-কমার্স ব্যবসার নামে গ্রাহকদের অর্থ আত্মসাত, মার্চেন্টদের কাছ থেকে পাওয়া বিভিন্ন অভিযোগ, বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে উল্লেখিত বিভিন্ন অনিয়ম তুলে ধরে ইভ্যালির বিরুদ্ধে সম্ভাবনাময় ই-কমার্সখাতে অনিয়ম ও বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ তুলে ধরা হয়েছে।

একইভাবে গ্লিটার্স আরএসডি ওয়ার্ল্ড, গ্রীন বাংলা ই-কমার্স লিমিটেড, এ্যানেক্স ওয়ার্ল্ড ওয়াইড লিমিটেড, আমার বাজার লিমিটেড, এক্সিলেন্ট ওয়ার্ল্ড এ্যাগ্রো ফুড এন্ড কনজ্যুমারস লিমিটেডকেও শোকজ লেটার পাঠিয়েছে ই-ক্যাব।
এবং সামনে আরো কয়েকটি কোম্পানিকে শোকজ লেটার পাঠানোর প্রস্তুতি চলছে বলে ই-ক্যাব সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, ই-ক্যাবের গঠনতন্ত্রে সদস্যপদ স্থগিত বা বাতিল করার আগে ব্যাখ্যা চাওয়ার নিয়ম থাকায় ই-কমার্স সাইটগুলোর বিরুদ্ধে শোকজের চিঠি পাঠানো হয়েছে।