ভারতের মাটিতেই মরতে চান দাউদ ইব্রাহিম

0
দাউদ ইব্রাহিম

ভারতের অপরাধ জগতের ইতিহাসের সবচেয়ে কুখ্যাত মাফিয়া ডন বলে পরিচিত পলাতক দাউদ ইব্রাহিম কাসকর ভারতে ফিরে আসতে আগ্রহী। তবে তা বেশ কিছু শর্তে। ভারত সরকার এসব শর্ত মেনে নিলেই কেবল নির্বাসিত জীবনের ইতি টেনে মধ্যপ্রাচ্য থেকে তিনি ফিরে আসবেন নিজ দেশ ভারতে। দেশের মাটিতেই শেষ নিশ্বাস ত্যাগের ইচ্ছা গুরুতর অসুস্থ এই মাফিয়া গডফাদারের।
দাউদ ইব্রাহিম
দাউদ ইব্রাহিমের ব্যক্তিগত ও ভারতের প্রখ্যাত ফৌজদারি আইনজীবী শ্যাম কেশওয়ানির বক্তব্যের বরাত দিয়ে সংবাদ সংস্থা এনডিটিভি এখবর দিয়েছে। শ্যাম কেশওয়ানি দাউদ ইব্রাহিমের পরিবারের অন্যদেরও আইনজীবী। শ্যাম কেশওয়ানি মঙ্গলবার মুম্বাইয়ের অদূরের থানে জেলা আদালতে দাউদ ইব্রাহিমের ভাই ইকবাল ইব্রাহিম কাসকরের বিরুদ্ধে আনীত একটি চাঁদাবাজির মামলার কার্যক্রম শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন।

কেশওয়ানি বলেন, তার মক্কেল দাউদ ইব্রাহিম আর বিদেশে পলাতক জীবন কাটাতে চান না। গুরুতর অসুস্থ তিনি স্বদেশে ফিরে আসতে চান। ফিরে এসে বিচারের মুখোমুখি হতে চান। তবে তার জীবনের নিশ্চিত নিরাপত্তা দানসহ ভারত সরকারকে কিছু শর্ত মানতে হবে। শর্তগুলোর মধ্যে একটি শর্ত হলো, দেশে ফিরে ধরা দেবার পর তাকে অবশ্যই মুম্বাইয়ের আর্থার রোডের কেন্দ্রীয় কারাগারের (এআরসিজে) হাই-সিকিউর কারাকক্ষে রাখতে হবে।

এআরসিজে হচ্ছে মুম্বাইয়ের সেই কারাগার যেখানে নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে টানা চার বছর রাখা হয়েছিল মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা ও ব্যাপক হত্যাযজ্ঞের খলনায়ক পাকিস্তানি তরুণ সন্ত্রাসী আজমল কাসবকে। এই কারাগারেই ২০০৮ সালে ফাঁসিতে ঝুলিয়ে এই নৃশংস পাকি জঙ্গির সাজা কার্যকর করা হয়।

শ্যাম কেশওয়ানি এ প্রসঙ্গে বলেন, দাউদ ইব্রাহিম কয়েক বছর আগেও একবার বিজেপির সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রাম জেঠমালিনীর মাধ্যমে ভারতে ফিরে আসার ইচ্ছার কথা জানিয়েছিলেন। কিন্তু সরকার কোনো পূর্বশর্ত মেনে তাকে দেশে ফিরতে দেয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেনি।

আইনজীবী শ্যাম কেশওয়ানি মঙ্গলবার তার মক্কেল দাউদ ইব্রাহিমের দেশে ফেরার ইচ্ছার কথা জানাবার ৬ মাস আগে আরো একজন একই কথা জানিয়েছিলেন। তিনি হচ্ছেন মহারাষ্ট্র রাজ্যের নবনির্মাণ সেনার সভাপতি রাজ ঠাকরে। রাজ ঠাকরের মন্তব্যটি ছিল রাখঢাকহীন ‘বিস্ফোরক মন্তব্য’। তাতে তিনি বলে দেন, দাউদ শুধু দেশে ফিরতেই চান না, এরই মধ্যে মোদী সরকারের সঙ্গে এ নিয়ে একটা রফা করার ব্যাপারে আলোচনাও এগিয়ে চলেছে। ঠাকরে তখন আরো জানান, দাউদ ইব্রাহিম গুরুতর অসুস্থ। তিনি তার নিজ দেশ ভারতের মাটিতেই শেষ নিশ্বাস ত্যাগ করতে চান। এটাই তার জীবনের শেষ চাওয়া। উল্লেখ্য, পুত্র-কন্যার বৈবাহিক সম্পর্কসূত্রে দাউদ ইব্রাহিম ও পাকিস্তানের ক্রিকেট লিজেন্ড জাভেদ মিয়াঁদাদ পরস্পরের বেয়াই।