ভারত প্রায় ৬০ কোটি মানুষ ভয়াবহ পানি সংকটর মুখে পড়তে যাচ্ছে

0
ভারত প্রায় ৬০ কোটি মানুষ ভয়াবহ পানি সংকেটর মুখে পড়তে যাচ্ছে

ভারত সরকারের একটি গবেষণা প্রতিষ্ঠান জানায় ভারত তার ইতিহাসের সবচেয়ে ভয়াবহ পানি সংকেটর মুখে পড়তে যাচ্ছে। এতে প্রায় ৬০ কোটি মানুষ তীব্র পানি সংকটে পড়বে বলে সতর্ক করে দিয়েছে প্রতিষ্ঠানটি।

এইদিকে ভারতের ২৪টি রাজ্য থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে নিটি আয়োগ রিপোর্টে বলা হয়েছে, এই সংকট সামনের দিনগুলোতে বরং আরও তীব্র হবে।

খবর: টাইমস অব ইন্ডিয়া

আগামী দু’বছরের মধ্যেই ভারতের ২১টি নগরীতে ভূগর্ভস্থ পানি ফুরিয়ে যাবে বলে এতে হুশিয়ার করে দেয়া হয়। এই পানি সংকটের কারণে ভারতের খাদ্য নিরাপত্তাও হুমকির মুখে পড়তে পারে।

কারণ ভারতের ৮০ শতাংশ পানিই ব্যবহৃত হয় কৃষিতে। ভারতের শহরগুলোতে গ্রীষ্মকালে প্রতি বছরই পানির সংকট তৈরি হয়।

দেখা গেছে বেশিরভাগ নগরী এবং শহরেই বাড়ি বাড়ি পাইপে পানি সরবরাহ করার মতো অবকাঠামো নেই। পল্লী অঞ্চলেও পরিষ্কার পানির সংকট আছে। সেখানে অনাবৃষ্টির কারণে অনেক সময় ভূগর্ভস্থ পানির ওপর নির্ভর করা যায় না। কারণ অনাবৃষ্টির সময় লোকে এখন আগের চেয়ে আরও বেশি মাত্রায় ভূগর্ভস্থ পানির ওপর নির্ভর করে।

নিটি আয়োগ রিপোর্টে বলা হচ্ছে, প্রতি বছর প্রায় দুই লাখ ভারতীয় মারা যায় পানীয় জলের সংকটের কারণে। ভারতের নগরী এবং শহরগুলো যেভাবে দ্রুত বাড়ছে, তাতে নগরাঞ্চলে পানির চাহিদা আরও বাড়বে। রিপোর্টে বলা হচ্ছে, ২০৩০ সাল নাগাদ পানির চাহিদা হবে তখনকার সরবরাহ ক্ষমতার দ্বিগুণ।