মর্যাদার লড়াইয়ে রাতে মাঠে নামছে রিয়াল-বার্সা

0
রিয়াল ও বার্সার লড়াই

রিয়াল ও বার্সার লড়াই মানেই অন্য কিছু। মর্যাদার এ লড়াইয়ে আবেগ ও উত্তেজনা থাকছে যথারীতি। সঙ্গে রয়েছে ভিন্ন সমীকরণও। লা লিগার মহারণে আজ মুখোমুখি হচ্ছে এফসি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। বার্সেলোনার ন্যু ক্যাম্প মাঠে খেলা শুরু বাংলাদেশ সময় রাত পৌনে ১টায়। এবারের স্প্যানিশ লা লিগা শিরোপা ইতিমধ্যেই নিশ্চিত করেছে বার্সেলোনা।

তবে বার্সার সামনে ইতিহাস গড়ার সুযোগ। চলতি লা লিগায় এখনো হার দেখেনি বার্সেলোনা। আসরে নিজেদের ৩৪ ম্যাচের ২৬টিতে জয় ও ৮ খেলায় ড্র করেছে বার্সা। স্প্যানিশ লা লিগার ইতিহাসে কোনো দলের অপরাজিত চ্যাম্পিয়নের নজির নেই। ইতিমধ্যে লা লিগার এক মৌসুমে টানা ৩৪ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছে বার্সেলোনা। আগের রেকর্ডে ১৯৭৯-৮০ মৌসুমে টানা ৩১ ম্যাচে অপরাজিত ছিল রিয়াল সোসিয়েদাদ। আর আসরে টানা ৪১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটিও বার্সেলোনার।

গত লা লিগায় নিজেদের শেষ ৭ ম্যাচে অপরাজিত ছিল বার্সা। ১৯৭৮-৭৯ ও ১৯৭৯-৮০ মৌসুমে টানা ৩৮ ম্যাচে অপরাজিত তাকার রেকর্ড গড়েছিল সোসিয়েদাদই। মৌসুমের শুরুর এল ক্লাসিকোর স্মৃতিটা বার্সেলোনার জন্য ছিল হতাশার। স্প্যানিশ সুপার কাপের দুই লেগেই রিয়াল মাদ্রিদের কাছে হার দেখে কাতালানরা। তবে লা লিগায় শেষ তিন ম্যাচে বার্সেলোনাকে হারাতে পারেনি রিয়াল মাদ্রিদ। আর লা লিগায় সর্বশেষ এল ক্লাসিকোতে প্রতিপক্ষ মাঠে ৩-০ গোলে জয়ের স্মৃতি কাতালানদের। এখন দুই দলের মহারথ দেখার জন্য মুখিয়ে রয়েছে সারা বিশ্বের ফুটবল ভক্তরা।