মস্কোর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি আমেরিকার

0
এস ৪০০

রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কোনো দেশের কাছে বিক্রি করলে মস্কোর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। মার্কিন এক দল আইনপ্রণেতা রাশিয়ার প্রতি এ হুমকি দিয়েছেন। মার্কিন পররাষ্ট্র দফতরের কাছে লেখা চিঠিতে এ হুমকি দিয়েছেন ডেমোক্রেটিক দলের সিনেটর বব মেনডেজের নেতৃত্বাধীন এক দল মার্কিন সিনেটর। নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি বৈরী দেশগুলোকে মোকাবেলা করা সংক্রান্ত আইন বা সিএএটিএসএ’র শর্ত মোতাবেক শাস্তিমূলক এ ব্যবস্থা নেয়া হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।
এস ৪০০
এছাড়া, চিঠিতে চীন, তুরস্ক, ভারত, সৌদি আরব, কাতারসহ অন্যান্য দেশের কাছে এস-৪০০ বিক্রির বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের কাছে জানতে চাওয়া হয়েছে। চিঠিতে এ নিয়ে বিস্তারিত বিশ্লেষণ দেয়ার কথা বলা হয়েছে। কোনো কোনো দেশের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য প্রতিরক্ষা চুক্তি নিয়ে মার্কিন কংগ্রেসের রিসার্চ সার্ভিস একটি প্রতিবেদন তৈরি করেছে। চিঠিটি এর ভিত্তিতেই লেখা হয়েছে।

এস-৪০০ রাশিয়ার তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এ দিয়ে ৪০২ কিলোমিটার দূরের যে কোনো ড্রোন, বিমান বা ক্ষেপণাস্ত্রের অবস্থান নির্ণয় এবং তা ধ্বংস করা যাবে।