মার্ক জাকারবার্গের পদত্যাগ চান ফেসবুকের শেয়ার হোল্ডাররা

0
মার্ক জাকারবার্গ

তথ্যচুরি কেলেঙ্কারির জেরে ফেসবুকের শেয়ারের মূল্য ব্যাপক পতন ঘটেছে। ফলে কয়েকজন শেয়ারহোল্ডার জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটির প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও সিইও মার্ক জাকারবার্গের পদত্যাগ দাবি করেছেন। সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মার্ক জাকারবার্গকে পদত্যাগ করার জন্য জোর দেয়া হচ্ছে। ফেসবুকের চারটি শেয়ার হোল্ডার গ্রুপের দাবি, কোনো কোম্পানির সাফল্য নির্ভর করে তার সিইও এবং বোর্ড পরিচালকাদের মধ্যে ক্ষমতার সামঞ্জস্যের উপর।
মার্ক জাকারবার্গ
কিন্তু জাকারবার্গের কারণে শেয়ারহোল্ডারদের হাতে তেমন কোনো ক্ষমতাই থাকছে না। এ ছাড়া তথ্যচুরিকাণ্ডে জেরবার হচ্ছেন ফেসবুক। এমন অবস্থায় তিনি ও তার ফেসবুকের বিরুদ্ধে বিভিন্ন দেশে তদন্ত শুরু হয়েছে।

সাম অব আস নামে কোম্পানির শেয়ারহোল্ডারদের দলটি গ্রাহকদের পরিষেবার কাজে নিযুক্ত রয়েছে। এছাড়া সংস্থার কর্মীদের মানবাধিকার, দুর্নীতি, কর্পোরেট ক্ষমতাসহ সব কাজকর্ম দেখার দায়িত্ব রয়েছে তাদের কাঁধে। সাম অব আস-এর বিপণন উপদেষ্টা লিসা লিন্ডলে জানান, ফেসবুকের কর্পোরেট সিটিজেনশিপের উন্নতির জন্য তিন লাখ ৩০ হাজার মানুষ আবেদনে সই করেছিলেন। তবে কোম্পানিতে এখন রয়েছে মাত্র ১৫০০ শেয়ারহোল্ডার।

জানা গেছে, ফেসবুক কাণ্ডে যুক্তরাজ্যে তদন্ত শুরু হওয়ার পরের দিনেই ফেসবুক শেয়ারের মোট দাম কমে ৩ মিলিয়ন মার্কিন ডলার। এরপর থেকেই শেয়ার হোল্ডাররা জাকারবার্গের পদত্যাগের বিষয়ে দাবি জানিয়ে আসছে।

সূত্র: রয়টার্স