লুটপাটে নেমেছে হুতি বিদ্রোহীরা

0
হুতি বিদ্রোহীরা

ইয়েমেনে হুতি বিদ্রোহীরা লুটপাটে নেমেছে। বুধবার সৌদি আরবের সংবাদমাধ্যম আল এরাবিয়া এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার ইয়েমেনের সানা’য় অবস্থিত একটি কারেন্সি এক্সচেঞ্জে হামলা চালায় সংগঠনটির সদস্যরা। এসময় তারা বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা লুট করে নিয়ে যায়।
হুতি বিদ্রোহীরা
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, হুতি বিদ্রোহীরা বন্দুকের নলের মুখে আল কুরাইমি এক্সচেঞ্জের কর্মীদের জিম্মি করে এবং লুটপাট চালায়। পুরো ঘটনার প্রথমাংশ কারেন্সি এক্সচেঞ্জে স্থাপিত সিসি ক্যামেরায় ধারণ হয়।

প্রতিষ্ঠানটি রাজধানী সানা’র কেন্দ্রস্থলে অবস্থিত। এক ঘণ্টা ধরে সেখানে অবস্থানকালে বিদ্রোহীরা সিসি ক্যামেরাও অকেজো করে ফেলে।

শুধু নগদ অর্থই নয়, সেখানে থাকা কম্পিউটার ও ইলেক্ট্রনিক ডিভাইস ঘেঁটে বিদ্রোহীরা সেখানকার অর্থও তাদের নিজস্ব একাউন্টে স্থানান্তর করে। এসময় প্রতিষ্ঠানটির কর্মীদের মারধর করে বলেও অভিযোগ করা হয়েছে প্রতিবেদনে।

প্রতিষ্ঠানের দাবি, হুতি বিদ্রোহীরা সব মিলিয়ে প্রায় কয়েক লক্ষ ডলার হাতিয়ে নেয়। শুধু সেখানেই নয়, সানায় অবস্থিত আল সাইফি এবং সঈদ এক্সচেঞ্জেও লুটপাট চালায় হুতি বিদ্রোহীরা। যাওয়ার সময় তারা প্রতিষ্ঠানগুলো বন্ধও করে দেয়।

এই ঘটনায় দেশটির বিশ্লেষকেরা বলছেন, ইয়েমেনের অর্থনীতি ধ্বংসের জন্য হুতি বিদ্রোহীদের এটা পরিকল্পিত পদক্ষেপ। যদিও হুতিদের পক্ষ থেকে বলা হয়েছে, ইয়েমেনকে রক্ষায় তারা কাজ করে যাচ্ছে।

এদিকে, ইয়েমেনের দখল পাওয়ার পর হুতি বিদ্রোহীরা একাধিক ব্যবসায়ীকে অপহরণ করেছে বলে অভিযোগ উঠেছে। এদের মধ্যে স্বর্ণসহ বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী রয়েছেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে