সহিংসতার মধ্যে নির্বাচন, আওয়ামী লীগের জয় জয়কার

0
নির্বাচন

জাল ভোট, ব্যালট পেপার ছিনতাই ও গোলাগুলির মধ্যে বৃহস্পতিবার দেশের বিভিন্ন স্থানে ইউনিয়ন পরিষদ (ইউপি) সাধারণ, বিভিন্ন পদে উপনির্বাচন, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন, পৌরসভা সাধারণ ও বিভিন্ন পদে উপনির্বাচন এবং খুলনা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের ১টি করে সাধারণ ওয়ার্ডের স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই নির্বাচনে আওয়ামী লীগের জয় জয়কার অবস্থা ছিল। তবে ব্যাপক সহিংসতার মধ্যেও বিএনপির অনেক প্রার্থী বিজয়ী হয়েছেন।
নির্বাচন
এই নির্বাচনে দিনব্যাপী দেশের বিভিন্ন স্থানে ব্যাপক সহিংসতার খবর পাওয়া গেছে। বেশ কয়েকটি জায়গায় জাল ভোট প্রদান, ব্যালট বাক্স ও পেপার ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন ভোট কেন্দ্রে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর লোকজন ও এজেন্টদের মারধর করে বের করে দেয়ার অভিযোগ রয়েছে বিস্তর। এছাড়া নির্বাচনী সহিংসতায় টাঙ্গাইলে একজন নিহত হয়েছেন।

বিচ্ছিন্ন ঘটনার মধ্যে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। এরপর ভোট গণনা চলে। ভোট গণনার সময় বিভিন্ন স্থানে উত্তেজনা ও মারামারির খবর পাওয়া গিয়েছে। এ পর্যন্ত বেশ কয়েকটি এলাকার প্রাথমিক ফলাফল পাওয়া গেছে। এ পর্যন্ত প্রাপ্ত ফলাফল নিম্নে দেয়া হলো-

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার ৪নং ওয়ার্ড উপ-নির্বাচনে আসাদুজ্জামান মোল্লা (পানির বোতল) ১৫৫৫ ভোট পেয়ে বে-সরকারিভাবে বিজয়ী হয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় এই ফলাফল ঘোষণা করা হয়। এর আগে বৃহস্পতিবার সকাল আটটা থেকে চারটা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বি আমিনুল হক ভুইয়া (উট পাখি) পেয়েছেন ১৫৪০, দেওয়ান আশরাফুল (পাঞ্জাবী প্রতীক) ৮৬৪ ও আরমান মিয়া (ডালিম) ১৬ ভোট পেয়েছেন।

এ বিষয়ে রুপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম জানান, কঠোর নিরাপত্তার মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নাজিরহাট পৌরসভা নির্বাচনে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন বিএনপির প্রার্থী এস এম সিরাজ উদ দৌলা।

বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে উপজেলা পরিষদের শহীদ শফিকুন নুর মওলা বীর প্রতীক গণমিলনায়তনে প্রার্থীদের ফলাফল ঘোষণা করেন, চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মো. মুনির হোসাইন খান ও উপজেলা নির্বাচন অফিসার মো. শামসুল হক ফৌজদারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কাঞ্চন পৌর ৪নং ওয়ার্ড কাউন্সিলর দেওয়ান শফিকুর রহমানের মৃত্যুতে পদটি শূন্য থাকায় উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়। এ ওয়ার্ডে দুইটি কেন্দ্রে মোট ৫০৭৬ জন ভোটার রয়েছে। রাণীপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২১৯২ জন ও চৌধুরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২৮৮৪ জন ভোটার রয়েছেন।

এদিকে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার এলেঙ্গা পৌর নির্বাচেনে বর্তমান মেয়রের ধানের শীষকে তিনে রেখে নৌকা প্রতীকে আওয়ামী লীগ প্রার্থী নূর-এ-আলম সিদ্দিকী ১৪ হাজার ১৬৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী নারিকেল গাছ প্রতীকে স্বতন্ত্র প্রার্থী সাবেক চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম সাফি তালুকদার ৫ হাজার ৫৫৭ ভোট পেয়েছেন। ধানের শীষ প্রতীকে বিএনপি মনোনীত প্রার্থী বর্তমান মেয়র শাফি খান ৫ হাজার ৪৭৪ ভোট পান। ভোট পড়েছে ৮৬%। পৌরসভার নয়টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩২ জন এবং তিনটি সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

২০১১ সালে এলেঙ্গাকে ইউনিয়ন পরিষদ থেকে পৌরসভায় উন্নীত করা হয়। ২০১৩ সালে নির্বাচনে প্রথম মেয়র হিসেবে নির্বাচিত হন বিএনপি নেতা শাফী খান। মোট ১২টি ভোট কেন্দ্রে ১৫ হাজার ৬৬৩ জন পুরুষ ও ১৫ হাজার ৪৮২ মহিলা মোট ৩১ হাজার ১৪৫ পুরুষ ১৫ হাজার ৬৬৩ মহিলা ১৫ হাজার ৪৮২। আয়তন ২৩.২৪ বর্গ কিলোমিটার।

সিলেটের জকিগঞ্জ পৌরসভার ২ নং ওয়ার্ডে যুবলীগ নেতা মাসুদ আহমেদ নির্বাচিত হয়েছেন। অপরদিকে একই উপজেলার কাজলসার ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে রসলাল বিশ্বাসকে বেসরকারিভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে।

সুনামগঞ্জ পৌরসভার মেয়র পদে উপ নির্বাচনে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী নাদের বখত (প্রাপ্ত ভোট ১৬৩২০)। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে রয়েছেন মোবাইল মার্কা নিয়ে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান গানিউল সালাদিন (প্রাপ্ত ভোট ৮৩২০)। তৃতীয় স্থানে রয়েছেন বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী সুজাউর রাজা সুমন (প্রাপ্ত ভোট ১৫০৪)।

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ফেঞ্চুগঞ্জ সদর ইউনিয়নে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে বেসরকারীভাবে প্রাপ্ত ফলাফলে বিজয়ী হয়েছেন আল ইসলাহ মনোনীত প্রার্থী কাজী বদরুদ্দোজ্জা। তিনি আনারস প্রতীক নিয়ে বিজয়ী হয়েছে।

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ৫নং উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে বেসরকারীভাবে প্রাপ্ত ফলাফলে বিজয়ী হয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী মোহাম্মদ এমরান উদ্দিন। ৯টি কেন্দ্র মিলিয়ে ধানের শীষ প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২৬৩৬ ভোট।

ফেঞ্চুগঞ্জ উপজেলার ৩নং ঘিলাছড়া ইউনিয়নে ইউনিয়নে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে বেসরকারীভাবে প্রাপ্ত ফলাফলে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনিত প্রার্থী আব্দুল লেইস চৌধুরী। ৯টি কেন্দ্র মিলিয়ে নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৩৩৩৩ ভোট।

উত্তর কুশিয়ারা ইউনিয়নে আহমেদ জিলু নির্বাচিত

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার উত্তর কুশিয়ারা ইউনিয়নে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে বেসরকারীভাবে প্রাপ্ত ফলাফলে বিজয়ী হয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী আহমেদ জিলু। তিনি ধানের শীষ প্রতীক নিয়ে বিজয়ী হয়েছে।

মাইজগাঁও ইউনিয়নে সুফিয়ানুল করিম নির্বাচিত

সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার মাইজগাঁও ইউনিয়নে বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে বেসরকারীভাবে প্রাপ্ত ফলাফলে বিজয়ী হয়েছেন বিএনপি মনোনীত প্রার্থী সুফিয়ানুল করিম। তিনি ধানের শীষ প্রতীক নিয়ে বিজয়ী হয়েছে।

১নং ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী কাজী বদরুদ্দোজা, ২নং মাইজগাঁও ইউনিয়নে বিএনপি সমর্থিত ছুফিয়ানুল করিম চৌধুরী, ৩নং ঘিলাছড়া ইউনিয়নের আওয়ামী লীগ সমর্থিত আবুল লেইছ চৌধুরী, ৪নং উত্তর কুশিয়ারা ইউনিয়নে বিএনপি সমর্থিত আহমদ জিলু ও ৫নং উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়নে বিএনপি সমর্থিত এমরান আহমদ বিজয়ী হয়েছেন।

ফেঞ্চুগঞ্জের ৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোট ২১ জন, সংরক্ষিত সদস্য পদে ৫০ এবং সাধারণ সদস্য পদে ২২৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

নেত্রকোনার মোহনগঞ্জে তেতুলিয়া ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আবুল কালাম আজাদ বিজয়ী হয়েছেন। তিনি চার হাজার ৮৭৮ ভোট পেয়ে বেসরকারিভাবে জয় লাভ করেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী সামিনা সুলতানা পেয়েছেন চার হাজার ২৬৬ ভোট। এই ইউনিয়নে মোট ভোটার ছিল ১৩ হাজার ৭৯৪ জন। গত ইউপি নির্বাচনে আবুল কালাম আজাদ ধানের শীষ প্রতীক নিয়ে হেরেছেন। কিন্তু মাত্র দুই বছর পর তিনি নৌকা প্রতীক নিয়ে জিতেছেন।

বগুড়ার কাহালু উপজেলার মালন্চা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ধানের শীষ নিয়ে জিতেছেন গৃহবধূ মর্জিনা বেগম। তার স্বামী বিএনপি নেতা আব্দুল মোত্তালেব মন্ডলের মৃত্যুতে বৃহস্পতিবার এখানে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। কাহালু উপজেলায় কোন নারী চেয়ারম্যান প্রার্থীর বিজয় এটাই প্রথম। তিনি বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী হিসেবে পেয়েছেন ৮ হাজার ৫৪৬ ভোট। তার নিকটতম ছিলেন আওয়ামী লীগ প্রার্থী মালঞ্চা ইউপির সাবেক চেয়ারম্যান ডাঃ আব্দুল হাকিম (নৌকা) ৭ হাজার ৩১৬ ভোট। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী সাখাওয়াত হোসেন মুকুল (আনারস) ৮৬২ ভোট ও আ’লীগ নেতা আব্দুল জোব্বার মুন্সি (মোটর সাইকেল) পেয়েছেন ৭৯ ভোট।

চট্টগামের ফটিকছড়ি উপজেলার নাজিরহাট পৌরসভা প্রথম নির্বাচনে বেসরকারি ফলাফলে মেয়র নির্বাচিত হয়েছেন বিএনপি’র মনোনীত ধানের শীষ প্রতীকের এস এম সিরাজ উদ দৌলা। মেয়র পদে সাবেক দৌলতপুর ইউপি’র দু’বারের নির্বাচিত চেয়ারম্যান এস এম সিরাজ দৌলা ৯ হাজার ৫৮২ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ মুজিবুল হক পেয়েছেন ৪ হাজার ৫৯৩ ভোট।

এই নির্বাচনে সংরক্ষিত আসনের ১ নম্বর ওর্য়াডে ছলিমা আকতার (জবা ফুল), ২ নম্বর ওয়ার্ডে রেজিয়া বেগম (জবা ফুল), ৩ নম্বর ওয়ার্ডে আয়েশা আকতার (চশমা) নির্বাচিত হয়েছেন।

রাজশাহীর পুঠিয়া উপজেলার এই দুই ইউপি নির্বাচনে মধ্যে ভালুকগাছি ক্ষমতাসীন আ’লীগের মনোনীত প্রার্থী মোঃ তাকবির হাসান (নৌকা) প্রতিকে ১৪৫৮ ভোটের ব্যবধানে ৯৭০৪ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। অপর দিকে বিএনপি মনোনীত প্রার্থী তৌহিদুল ইসলাম (ধানের শিষ) প্রতিকে ৮২৪৬ ভোট পেয়ে পরাজিত হন। স্বতন্ত্র প্রার্থী শাহজাহান আলী (আনারস) প্রতিকে ১৪৩০ ভোট পেয়েছে, স্বতন্ত্র প্রার্থী মাইনুল ইসলাম তোতা (মোটরসাইকেল) প্রতিকে ৩২ ভোট পেয়েছেন, মুনজুর রহমান (চশমা) প্রতিকে ১০৪০ ভোট পেয়েছেন এবং স্বতন্ত্র প্রার্থী নাজমুল গনি (পিন্টু) (ঘোড়া) প্রতিকে ৩৮ ভোট পেয়ে পরাজিত হয়েছেন।

এদিকে শিলমাড়িয়া ইউপি নির্বাচনে ক্ষমতাসীন আ’লীগের মনোনীত প্রার্থী মো: সাজ্জাদ হোসেন মুকুল (নৌকা) প্রতিকে ৪৮৯১ ভোটের ব্যবধানে ১৩৩৩০ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। অপর দিকে বিএনপি মনোনীত প্রার্থী আবু হায়াত মোহা: আসাদুজ্জামান (ধানের শিষ) প্রতিকে ৮৪৩৯ ভোট পেয়ে পরাজিত হয়। বিএনপির স্বতন্ত্র প্রার্থী আজহারুল ইসলাম (হাতুর) প্রতিকে ৬৮৪ ভোট পেয়ে ৩য় হয়েছেন

শেরপুরের নকলা উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্থী অ্যাডভোকেট মাহবুবুল আলম সোহাগ জয়ী হয়েছেন। বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল অনুযায়ী, আওয়ামী লীগের প্রার্থী মাহবুবুল আলম সোহাগ ৫১ হাজার ৫৫২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বোরহান উদ্দিন পেয়েছেন ১৩ হাজার ৬৩৬ ভোট।

খুলনা সিটি করপোরেশনের ৬ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে বিএনপি-সমর্থিত কাউন্সিলর পদপ্রার্থী শেখ সামসুদ্দিন আহমেদ প্রিন্স বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার প্রাপ্ত ভোট ৪ হাজার ৬৯৩। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ-সমর্থিত মিজানুর রহমান মিজা তরফদার পেয়েছেন ৩ হাজার ১৫২ ভোট। খুলনা সিটি করপোরেশনের এই ৬ নম্বর ওয়ার্ডটি খালিশপুর ও দৌলতপুর থানার কিছু এলাকা নিয়ে গঠিত। এখানে মোট ভোটারের সংখ্যা ১৪ হাজার ১৪৬ জন।

নৌকা প্রতীকের আকাশছোঁয়া জনপ্রিয়তা দেখা গেল যশোরের শার্শা উপজেলার লক্ষ্মণপুর ইউনিয়নে। এই ইউনিয়নে নৌকা ছাড়া অন্য কোনো দল বা প্রার্থীর কার্যত কোনো ভোটই নেই। এই ইউনিয়নে বৃহস্পতিবার অনুষ্ঠিত উপনির্বাচনে চেয়ারম্যান পদে নৌকার প্রার্থী দশ হাজার ২৭২ ভোট পেয়েছেন। আর তার তিন প্রতিদ্বন্দ্বী মিলে মোট ভোট পেয়েছেন ৩১৯টি। স্থানীয় রসিকজনদের প্রশ্ন, ওই তিন প্রার্থী ৩১৯টি ভোট কীভাবে পেলেন? তাদের কোনো কর্মী-সমর্থক বা ভোটার বলে পরিচিত কাউকে তো ভোটকেন্দ্রের কাছাকাছি দেখা যায়নি। প্রশাসনের মতে, ইউনিয়নটিতে অবাধ ও সুষ্ঠু ভোট হয়েছে। আর সাধারণ মানুষ বলছেন, ভোটের নামে তামাশা হয়েছে।

সন্ধ্যায় পাওয়া তথ্যে দেখা যায়, লক্ষ্মণপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আনোয়ারা খাতুন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি নৌকা প্রতীকে ভোট পেয়েছেন দশ হাজার ২৭২। প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের ‘বিদ্রোহী প্রার্থী’ (স্বতন্ত্র) কামাল হোসেন চশমা প্রতীকে পেয়েছেন ২২৩ ভোট; স্বতন্ত্র আহসান হাবিব খোকন আনারস প্রতীকে ৮২ আর আরেক স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ জুলফিকার আলী রজনীগন্ধা প্রতীকে পেয়েছেন ১৪টি ভোট।

এই ইউনিয়নে মোটর ভোটার ১০ হাজার ৭৬৭ জন। এর মধ্যে ভোট পড়েছে দশ হাজার ৬৫৮টি। বাতিল হয় ৬৭টি ভোট। বৃহস্পতিবার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল চারটা পর্যন্ত চলে। উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মণ্ডল দাবি করেছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ করা হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শার্শা উপজেলার লক্ষ্মণপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাউদ্দিন শান্তি গত ৯ জানুয়ারি মারা যান। চেয়ারম্যানের শূন্য পদটিতে উপ-নির্বাচনের ভোট গ্রহণ করা হয়।

দুই ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীরা জয়ী

এদিকে রাজশাহীর পুঠিয়া উপজেলার দুই ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এরমধ্যে ভালুকগাছি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. তাকবির হাসান (নৌকা) প্রতীকে ১ হাজার ৪৫৮ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ৯ হাজার ৭০৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী তৌহিদুল ইসলাম (ধানের শিষ) প্রতীকে পেয়েছেন ৮ হাজার ২৪৬ ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী শাহজাহান আলী (আনারস) প্রতীকে পেয়েছেন ১ হাজার ৪৩০ ভোট, মাইনুল ইসলাম তোতা (মোটরসাইকেল) প্রতীকে পেয়েছেন ৩২ ভোট, মুনজুর রহমান (চশমা) প্রতীকে পেয়েছেন ১ হাজার ৪০ ভোট এবং নাজমুল গনি (পিন্টু) ঘোড়া প্রতীকে পেয়েছেন ৩৮ ভোট।

অন্যদিকে শিলমাড়িয়া ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. সাজ্জাদ হোসেন মুকুল (নৌকা) প্রতীকে পেয়েছেন ৪ হাজার ৮৯১ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ১৩ হাজার ৩৩০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী আবু হায়াত মোহা. আসাদুজ্জামান (ধানের শিষ) প্রতীকে পেয়েছেন ৮ হাজার ৪৩৯ ভোট পেয়েছেন। বিএনপির স্বতন্ত্র প্রার্থী আজহারুল ইসলাম (হাতুর) প্রতীকে পেয়েছেন ৬৮৪ ভোট। পুঠিয়া উপজেলার দুই ইউপি নির্বাচন দীর্ঘ ১৫ বছর পর ২৯ মার্চ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ শেষ হয়। তবে ছোটখাটো কিছু বিচ্ছিন্ন ঘটনাও ঘটে।