সেনাবাহিনীর সঙ্গে বৈঠকে বসছেন মুগাবে

0
সেনাবাহিনীর সঙ্গে বৈঠকে বসছেন মুগাবে

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে পদত্যাগের জন্য চাপের মধ্যে দেশটির সেনাপ্রধানের সঙ্গে দেখা করবেন। জিম্বাবুয়ের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, একজন ক্যাথলিক ধর্মযাজক ওই বৈঠকে মধ্যস্থতা করবেন।

সেনাবাহিনীর সঙ্গে বৈঠকে বসছেন মুগাবে

বিবিসির খবরে বলা হয়, বুধবার জিম্বাবুয়ের সেনাবাহিনী দেশটির ক্ষমতা দখল করে নেওয়ার পর থেকেই মূলত গৃহবন্দি রয়েছেন প্রেসিডেন্ট মুগাবে।

এদিকে ক্ষমতাসীন জানু-পিএফ পার্টিও একটি বৈঠকে বসবে বলে জানা গেছে। দলটির প্রতিষ্ঠাতা এবং দীর্ঘকালীন নেতা মুগাবেকে বহিষ্কার করা হবে কিনা সে বিষয়ে তারা আলোচনা করবেন।

এর আগে গত সপ্তাহে জিম্বাবুয়ের ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনানগাগওয়াকে বহিষ্কার করে প্রেসিডেন্ট মুগাবে। এরপরই দেশটির ক্ষমতা দখল করে নেয় সেনাবাহিনী।

এমনানগাগওয়াকে বহিষ্কারের পর ক্ষমতায় পথ সুগম হয় প্রেসিডেন্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবের। এদিকে জানু-পিএফ পার্টি সম্মেলনে এমনানগাগওয়াকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে পুনর্বহাল করা হবে বলে ধারণা করা হচ্ছে।

১৯৮০ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে জিম্বাবুয়ে। এরপর থেকেই দেশটিতে ক্ষমতায় রয়েছে প্রেসিডেন্ট মুগাবে।

শনিবার দেশটিতে হাজার হাজার রাস্তায় নেমে সেনাবাহিনীর সমর্থনে মিছিল করেছে। এ সময় তারা প্রেসিডেন্ট মুগাবের পদত্যাগ দাবি করে। তারা প্রেসিডেন্টের ছবি ছিঁড়ে ফেলে এবং তার অফিস ও বাড়ির দিকে মিছিল নিয়ে যায়।

অন্যদিকে জানু-পিএফ পার্টির দশটি আঞ্চলিক শাখার মধ্যে নয়টিই প্রেসিডেন্ট মুগাবেকে পদত্যাগের আহ্বান জানিয়েছে। রবিবার পার্টির কেন্দ্রীয় কমিটি বৈঠকে বিষয়টি তোলা হবে বলে ধারণা করা হচ্ছে। প্রেসিডেন্ট মুগাবে জানু-পিএফ পার্টির মহাসচিব।

জিম্বাবুয়ের ক্ষমতাসীন জানু-পিএফ পার্টি বিরোধীদের নিয়ে একটি জোট সরকার গঠন করতে পারে বলেও জানা যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে