‘হাফপ্যান্ট পরে কেউ অফিসে আসবেন না’

0
'হাফপ্যান্ট পরে কেউ অফিসে আসবেন না'

অফিসে কর্মকর্তা-কর্মচারীদের ড্রেস কোড থাকা নতুন কিছু নয়। বহু প্রতিষ্ঠানেই কর্মীদের নির্দিষ্ট পোশাক পরার নিয়ম প্রচলিত। তবে পঞ্চায়েত অফিসে কেউ হাফপ্যান্ট পরে আসতে পারবেন না, এমন বিধান নতুনই বটে! সম্প্রতি এমন নির্দেশনা জারি করে বিতর্কের জন্ম দিয়েছে পশ্চিমবঙ্গের একটি পঞ্চায়েত।

সকালে নদিয়ার রামনগর দুই নম্বর পঞ্চায়েত অফিসে গিয়ে গ্রামবাসীরা দেখেন, সেখানে এক নির্দেশিকা ঝুলছে। তাতে লেখা, হাফপ্যান্ট পরে কেউ অফিসে আসবেন না। এরপরই শুরু হয় আলোচনা-সমালোচনা। প্রশ্ন ওঠে কেন এমন নির্দেশিকা?

পঞ্চায়েত অফিসের কর্মীরা জানিয়েছেন, সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারের ‘দুয়ারে সরকার’ উদ্যোগসহ নানা কাজে পঞ্চায়েতে সাধারণ মানুষের আনাগোনা বেড়েছে। তাদের অনেকেই হাফপ্যান্ট পরে হাজির হচ্ছেন। এটি অশালীন বলে মনে হয়েছে পঞ্চায়েতের কয়েকজন কর্মকর্তার। তাদের দাবি, হাফপ্যান্ট পরা পুরুষরা পঞ্চায়েত অফিসে ঢোকায় অস্বস্তির কথা জানিয়েছেন কয়েকজন নারী কর্মী। সেজন্যই এমন সিদ্ধান্ত।

তবে এ নিয়ে ভিন্নমত রয়েছে গ্রামবাসীর মধ্যে। তাদের মতে, কে কী পরবেন তা তার ব্যক্তিগত ব্যাপার। এলাকার অনেকেই ভিনরাজ্যে শ্রমিকের কাজ করেন। তারা হাফপ্যান্ট পরেই অভ্যস্ত। এতে অশ্লীল কিছু নেই বলে মনে করেন তারা। বিষয়টি নিয়ে পঞ্চায়েত প্রধানের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য করেননি তিনি।