৩ লাখ নয়, আফগান সেনা ছিল ৫০ হাজার

0

তালেবানের কাছে গুড়িয়ে যাওয়া বিশাল আফগান সেনাবাহিনীর সংখ্যা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে আন্তর্জাতিক বিশ্লেষকদের মধ্যে। এর মধ্যে বিবিসির এক নিজস্ব অনুসন্ধান থেকে জানা গেছে আফগান বাহিনীর সদস্য সংখ্যা আসলে ৫০ হাজার।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বিভিন্ন সময় দাবি করেছিলেন আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর সদস্যসংখ্যা প্রায় তিন লাখ যার সম্পূর্ণ ব্যয়ভার বহন করছে যুক্তরাষ্ট্র। একই সদস্যসংখ্যা নিয়ে একই কথা বলেছিলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও।

বিবিসির নিউজনাইট অনুষ্ঠানে জানানো হয়েছে, আফগানিস্তানে তালেবানের সঙ্গে লড়াইয়ে আফগান সেনাদের দ্রুত হেরে যাওয়ার অন্যতম কারণ হলো সেনাদের সদস্যসংখ্যা। এতদিন আনুষ্ঠানিকভাবে যে সদস্যসংখ্যা আমেরিকা ও আফগান সরকার থেকে বলা হচ্ছিল, প্রকৃত সেনা সংখ্যা এর চেয়ে অনেক কম।

অনুসন্ধানে বের হয়ে আসে সেনা সংখ্যা নিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সালাউদ্দিন রব্বানি ও প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ খান মোহাম্মদি এক বৈঠকে উদ্বেগ প্রকাশের তথ্য।

অন্যদিকে সন্ত্রাসবাদ–বিষয়ক বিশেষজ্ঞ ও ন্যাটোর হয়ে কাজ করা সাজ্জান গোহেলও জানিয়েছিলেন, আফগান সেনাসংখ্যা মাত্র ৫০ হাজার।

এদিকে আফগান সেনাবাহিনীর প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্র প্রায় ৮ হাজার ৯০০ কোটি ডলার খরচ করেছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এই বাহিনীকে প্রশিক্ষিত করা এবং তাদের সরঞ্জাম দেওয়ার কথা একাধিকবার বলেছেন। তবে এবার প্রকাশ পাচ্ছে এতদিন যাবৎ ভুতুরে বিল তৈরি করা হচ্ছিল। এমনিতেও বিভিন্ন সময় স্থানীয় সেনা অফিসারদের বিরুদ্ধে ভুয়া সেনাসদস্য দেখিয়ে অতিরিক্ত বেতন তোলার অভিযোগ উঠেছিল।