৭১ বছর ধরে অপরাজিত ব্রাজিল!

0
১১ জুলাই অনুষ্ঠিত হয়ে যাওয়া কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে উঠেছে ব্রাজিল আর্জেন্টিনা। আগামী ১১ তারিখ এই দুই ল্যাতিন পরাশক্তির লড়াই অনুষ্ঠিত হবে ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে। ইতিহাস বিখ্যাত এই মারাকানা স্টেডিয়ামে ব্রাজিল গত ৭১ বছর ধরে অপরাজিত। সর্বশেষ ১৯৫০ সালে ব্রাজিল এই মাঠে হেরেছিল। এরপর ২৮টি ম্যাচ খেললেও হারেনি ব্রাজিলিয়ানরা। অনুষ্ঠিত এই ২৮ ম্যাচের মধ্যে ব্রাজিল জিতেছে ২২টি, ড্র করেছে ৬টি। ২৮ ম্যাচে ব্রাজিল করেছে ৮১ গোল, খেয়েছে মাত্র ১৫ গোল, ক্লিনশিট ছিল ১৭টি ম্যাচে। মারাকানার মাঠে ব্রাজিল ১৯৮৯ সালে এবং ২০১৯ সালে কোপা আমেরিকা এবং ২০১৩ সালে কনফেডারেশন কাপ জিতেছিল।

১১ জুলাই অনুষ্ঠিত হয়ে যাওয়া কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে উঠেছে ব্রাজিল আর্জেন্টিনা। আগামী ১১ তারিখ এই দুই ল্যাতিন পরাশক্তির লড়াই অনুষ্ঠিত হবে ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে।

ইতিহাস বিখ্যাত এই মারাকানা স্টেডিয়ামে ব্রাজিল গত ৭১ বছর ধরে অপরাজিত। সর্বশেষ ১৯৫০ সালে ব্রাজিল এই মাঠে হেরেছিল। এরপর ২৮টি ম্যাচ খেললেও হারেনি ব্রাজিলিয়ানরা।

অনুষ্ঠিত এই ২৮ ম্যাচের মধ্যে ব্রাজিল জিতেছে ২২টি, ড্র করেছে ৬টি। ২৮ ম্যাচে ব্রাজিল করেছে ৮১ গোল, খেয়েছে মাত্র ১৫ গোল, ক্লিনশিট ছিল ১৭টি ম্যাচে।

মারাকানার মাঠে ব্রাজিল ১৯৮৯ সালে এবং ২০১৯ সালে কোপা আমেরিকা এবং ২০১৩ সালে কনফেডারেশন কাপ জিতেছিল।