অ্যাপলিটিক্যালের ১০০ প্রভাবশালীর তালিকায় পলক

0
অ্যাপলিটিক্যালের ১০০ প্রভাবশালীর তালিকায় পলক

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে ডিজিটাল সরকারে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তির তালিকায় নির্বাচিত করেছে অ্যাপলিটিক্যাল।

অন্যান্যর মধ্যে এ তালিকায় আছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, ওয়ার্ল্ডওয়াইড ওয়েবের প্রতিষ্ঠাতা টিম বারনার্স লি, ভারতের আইটি মন্ত্রী রব শংকর প্রসাদ ও তাইওয়ানের ডিজিটাল বিষয়ক মন্ত্রী অড্রি ট্যাং।যুক্তরাজ্যভিত্তিক এই সংস্থাটি একটি মুক্ত প্লাটফর্ম যারা বিশ্বের ১২০টিরও বেশি দেশে পাবলিক সার্ভেন্ট এবং তাদের অংশীদারদের সাহায্য করে থাকে।

অ্যাপলিটিক্যালের সহযোগী ও পৃষ্ঠপোষকদের অন্যতম ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম, ব্রিটিশ কেবিনেট অফিস, কানাডা সরকার এবং ইউরোপিয়ান কমিশন। ওয়ার্ল্ডস ১০০ মোস্ট ইনফ্লুয়েশিয়াল পিপল ইন ডিজিটাল গভর্মেন্ট’ শীর্ষক ওই তালিকার বিষয়ে অ্যাপলিটিক্যাল জানিয়েছে, তালিকায় থাকা ব্যক্তিরা নিজ নিজ অধিক্ষেত্রে ডিজিটাল সরকার প্রতিষ্ঠায় অভূতপূর্ব সাফল্য দেখিয়েছেন।

এই নির্বাচিত ব্যক্তিরা ডিজিটাল প্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে অনন্য ভূমিকা রেখে চলেছেন।অ্যাপলিটিক্যাল এবারই প্রথম এমন তালিকা প্রকাশ করলো। তালিকায় ব্যক্তি নির্বাচনের ক্ষেত্রে দি এলান টিউরিং ইনস্টিটিউট, ওইসিডি, জাতিসংঘ, ফিউচার সিটিস ক্যাটাপুল্ট, ইউএসএইড, ওপেন গভর্নমেন্ট পার্টনারশিপসহ বিভিন্ন ডিজিটাল গভর্নমেন্ট বিশেষজ্ঞ প্রতিষ্ঠানের কাছ থেকে মনোনয়ন নেওয়া হয়েছে।