চট্টগ্রামে পুলিশের শরীরে লাগানো হলো ক্যামেরা

0
চট্টগ্রামে পুলিশের শরীরে লাগানো হলো ক্যামেরা

চট্টগ্রামে প্রথমবারের মতো পুলিশ সদস্যদের শরীরে লাগানো হলো ক্যামেরা। এসব ক্যামেরা সার্বক্ষনিক চালু থাকবে দায়িত্ব পালনের সময় যা ভ্রাম্যমাণ সিসিটিভি ক্যামেরার কাজ করবে।

এর পূর্বে ঢাকার ট্রাফিক পুলিশের শরীরে ক্যামেরা লাগানোর এই প্রকল্প শুরু হলেও থানা পর্যায়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ দেশে প্রথমবারের মতো এই কার্যক্রম শুরু করছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (পশ্চিম) উপকমিশনার মো. আবদুল ওয়ারীশ শনিবার এ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় তিনি সাংবাদিকদের জানান, সিএমপির চার বিভাগের চার থানায় পাইলট প্রকল্পের আওতায় আপাতত এই কার্যক্রম শুরু হচ্ছে। চারটি থানা হলো ডবলমুরিং, কোতোয়ালি, পাঁচলাইশ ও পতেঙ্গা। প্রত্যেকটি থানাকে ৭টি করে ক্যামেরা দেওয়া হয়েছে।

পরীক্ষামূলক কার্যক্রম শেষ হলে মেট্রোপলিটনের মোট ১৬ থানায় এই কার্যক্রম বাস্তবায়ন করা হবে। ‘বডি ওর্ন ক্যামেরা’ এর সুবিধা হলো দায়িত্ব পালনকালে কোনো পুলিশ সদস্যদের অগোচরে কিছু বাদ গেলে পরবর্তীতে ক্যামেরায় রেকর্ড হওয়া তথ্য ও ছবি কাজ দেবে।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জানান, ‘শরীরে লাগানো এসব ক্যামেরা অনেকটা ভ্রাম্যমাণ সিসিটিভির কাজ করবে। কোনো ঘটনা আমাদের চোখ এড়িয়ে গেলেও ক্যামেরায় সবকিছু রেকর্ড করা থাকবে। এই ধরণের পদক্ষেপ আমাদের দেশকে ও পুলিশকে ডিজিটালাইজেশনের পথে আরেক ধাপ এগিয়ে নেবে।’