আজ ঢাকায় আসছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো

0
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো তিন দিনের সরকারি সফরে ঢাকায় আসছেন শনিবার বিকেলে। বিকেল সোয়া ৪টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার পৌঁছার কথা রয়েছে। তাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এদিনই সন্ধ্যা ৭টায়ই বঙ্গভবনে উইদোদোর সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট
এর আগে সন্ধ্যা সাড়ে ৬টায় হোটেল সোনারগাঁওয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। উইদোদো আগামী রবিবার সকাল সাড়ে ৮টায় সাভার স্মৃতিসৌধে গিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের বীরশহীদের শ্রদ্ধা জানাবেন। এরপর সাড়ে ৯টায় ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

ওইদিন সকাল ১০টায় দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। বৈঠক শেষে দুপুর ১২টা ১০ মিনিটে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারের উদ্দেশ্য ঢাকা ছাড়বেন। বিকেল ৪টা ১৫ মিনিটে তিনি কক্সবাজার থেকে ঢাকায় ফিরবেন।

রোহিঙ্গা সংকটের ব্যাপারে ইন্দোনেশিয়া শুরু থেকেই বেশ তৎপর। প্রেসিডেন্ট উইদোদো তার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদিকে এ ইস্যুতে দুই দফায় বাংলাদেশে পাঠান। শেষ পর্যন্ত তিনি নিজেও আসছেন ঢাকায়। তিনদিনের ব্যস্ত সফর শেষে সোমবার সকাল ৯টায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জাকার্তার উদ্দেশে ঢাকার বিমানবন্দর ছাড়বেন বলে জানা গেছে।