২০২২ এর শুরুতেই দেওয়া হবে ২১ কোটি ভ্যাকসিন

0
২০২২ এর শুরুতেই দেওয়া হবে ২১ কোটি ভ্যাকসিন

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, বর্তমানে বাংলাদেশে প্রায় এক কোটির ওপরে কোভিড প্রতিরোধী ভ্যাকসিন রয়েছে। আগামী আগস্ট মাসের মধ্যেই আসছে আরো দুই কোটি ভ্যাকসিন। পরবর্তীতে চীন থেকে তিন কোটি, রাশিয়া থেকে সাত কোটি, জনসন অ্যান্ড জনসনের সাত কোটি, অ্যাস্ট্রাজেনেকার তিন কোটিসহ ২০২২ এর শুরুর মধ্যেই বাংলাদেশে প্রায় ২১ কোটি ভ্যাকসিন চলে আসবে। এর মধ্যে জনসনের ভ্যাকসিন এক ডোজের হওয়ায় দেশের অন্তত ৮০ ভাগ মানুষকে টিকা দিতে সক্ষম হবে সরকার।

শনিবার ‘কোভিডের তৃতীয় ঢেউ মোকাবিলায় কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি’ শীর্ষক বাংলাদেশ বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের করা এক ভার্চুয়াল সভায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা জানান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান সহ দেশের অন্যান্য অংশকে স্বাভাবিক করতে এখন থেকে ১৮ বছরের ঊর্ধ্বের নাগরিককে টিকা দেওয়া হবে। এ নিয়ে ইতোমধ্যেই সরকারের আইসিটি বিভাগে নির্দেশনা পাঠানো হয়েছে যেনো ১৮ বছরের বেশি বয়সী নাগরিকেরা যেন নিবন্ধন করতে পারেন।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, এখন থেকে উদ্যোগ নেওয়া হয়েছে প্রতি সপ্তাহে ভারত থেকে প্রায় ২০০ টন তরল অক্সিজেন আমদানির। এর সঙ্গে অর্ডার করা হয়েছে প্রায় ৪৩টি অক্সিজেন জেনারেটর। কম সময়ের মধ্যেই চার হাজার চিকিৎসক, চার হাজার নার্সসহ বিপুলসংখ্যক টেকনোলজিস্ট নিয়োগের কাজের দিকে এগিয়ে যাচ্ছি আমরা।