আর্টিফিশিয়াল ইন্টেলেজেন্সি সমৃদ্ধ স্মার্টফোন নিয়ন্ত্রিত গাড়ি আনছে হুয়াওয়ে

0
44

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি সমৃদ্ধ গাড়ি আনছে চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। ২৬ ফেব্রুয়ারি থেকে স্পেনের বার্সেলোনায় শুরু হতে যাওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ে এই গাড়ি প্রদর্শন করবে। হুয়াওয়ে জানিয়েছে এটি তাদের প্রথম গাড়ি যেটি আর্টিফিশিয়াল ইন্টেলেজেন্সি সমৃদ্ধ স্মার্টফোন নিয়ন্ত্রিত গাড়ি।
স্মার্টফোন নিয়ন্ত্রিত গাড়ি
এই গাড়িটি নিজে নিজেই চলতে পারবে। সড়কে চলাচল করার সময় কোনো প্রতিবন্ধকতা পেলে সেটি শনাক্ত করতে পারবে। এমনকি দুর্ঘটনা ঘটার আশঙ্কা দেখা দিলে গাড়িটি নিজে নিজেই সিদ্ধান্ত নিতে পারবে। সম্প্রতি এই গাড়িটির একটি ভিডিও প্রদর্শন করেছে হুয়াওয়ে। তাতে দেখা যাচ্ছে পোরশে প্যানামেরা মডেলের একটি গাড়ি হুয়াওয়ের মেট টেন ১০ স্মার্টফোন দ্বারা চলছে।

হুয়াওয়ে ইউরোপের প্রধান বিপণন কর্মকর্তা অ্যান্ড্রু গারি বলেন, ‘আমাদের হুয়াওয়ে স্মার্টফোন যেকোনো বস্তুকে শনাক্ত করতে পারে। আমরা এবার ফোনের এই কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে চালকবিহীন গাড়ি পরিচালনা করতে চাই।’

দ্যইনকুইরার ডট নেটের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়ে ‘রোডরিডার’ প্রকল্পের মাধ্যমে স্মার্টফোনের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি নিয়ন্ত্রিত গাড়ি নিয়ন্ত্রণ করার চেষ্টা চলছে। হুয়াওয়ে এই চেষ্টায় সফল হয়েছে বলে দাবিও করেছে। হুয়াওয়ে দাবি করছে তাদের স্মার্টফোন নিয়ন্ত্রিত গাড়ি সড়কে চলার সময় যদি দেখে সড়কের মাঝখানে একটি কুকুর বসে আছে তবে এটিকে চাপা না দিয়ে পাশ কাটিয়ে যাবে।