চীনে এক ঘণ্টার বেশি গেম খেলতে পারবে না শিশুরা

0
চীনে এক ঘণ্টার বেশি গেম খেলতে পারবে না শিশুরা

শিশুদের অনলাইন গেমে আসক্তি কমাতে আরও কঠোর পদক্ষেপ নিল চীন। এখন থেকে দেশটিতে ১৮ বছরের কম বয়সীরা মাত্র এক ঘণ্টা অনলাইনে গেম খেলতে পারবে। এর বেশি খেলতে পারবে না।

চীনের ভিডিও গেম নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, সাপ্তাহিক ছুটির দিন ও সাধারণ ছুটির দিনগুলোতে শিশুরা মাত্র এক ঘণ্টা গেম খেলতে পারবে।

ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশন অ্যাডমিনিস্ট্রেশন রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানায়, গেম শুধুমাত্র রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত খেলা যাবে। এই সময়ের বাইরে শিশুদের গেম খেলা থেকে বিরত রাখতে গেমিং সংস্থাগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। এ জন্য গেমিং কোম্পানিগুলোর ওপর নজরদারি করা হবে, যে তারা এই নির্দেশনা মানছে কি-না।

এতদিন চীনের শিশুরা দৈনিক ৯০ মিনিট ও ছুটির দিনগুলোতে ৩ ঘণ্টা অনলাইন গেম খেলার সুযোগ পেত।এদিকে চীনে ৬ এবং ৭ বছরের শিশুদের লিখিত পরীক্ষা বাতিল করা হয়েছে। তীব্র প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে বাবা-মা এবং শিক্ষার্থীদের ওপর যে চাপ পড়ে তা কমিয়ে আনার চেষ্টা হিসেবেই এই পদক্ষেপ নেওয়া হয়।

এক বিবৃতিতে চীনের শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, স্কুলে শিক্ষা কার্যক্রমের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে পরীক্ষা। কিন্তু অনেক স্কুলেই অতিরিক্ত পরীক্ষা নিয়ে সমস্যা রয়েছে। এগুলো শিক্ষার্থীদের ওপর অতিরিক্ত চাপ প্রয়োগ করছে যা সংশোধন করা প্রয়োজন।

নতুন নিয়মের আওতায় একটি স্কুল বছরে কতগুলো পরীক্ষা নিতে পারবে তাও নির্ধারণ করে দেয়া হবে। শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রাথমিক বিদ্যালয়ের প্রথম এবং দ্বিতীয় শ্রেণীর শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা দেওয়ার প্রয়োজন হবে না। অন্য শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রতি সেমিস্টারে একটি ফাইনাল পরীক্ষার ব্যবস্থা করতে হবে।