আজ সুইডেনের বিপক্ষে হারলেই বিশ্বচ্যাম্পিয়নদের বিদায়!

0
আজ সুইডেনের বিপক্ষে হারলেই বিশ্বচ্যাম্পিয়নদের বিদায়

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে হোঁচট খেয়ে বসে। আজ হারলেই বিদায় ঘণ্টা বাজবে তাদের। ৪ বারের বিশ্বচ্যাম্পিয়নদের সুইডেনের বিপক্ষে ম্যাচটি হয়ে দাঁড়িয়েছে বাঁচামরার লড়াই।

আজ শনিবার বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় ফিশট স্টেডিয়ামে মুখোমুখি হবে জার্মানি-সুইডেন।

সুইডিশরা নিজেদের প্রথম ম্যাচেই দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিছে। সুইডেনের মূল ভরসা রক্ষণ। আর আক্রমণে এমিল ফর্সবার্গ তাদের সবচেয়ে বড় অস্ত্র। বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে ওঠার অভ্যাসটা তাদের ভালোই আছে, এবারও সেরকম কিছুই চাইবে।

জার্মানির স্বস্তিতে থাকার উপায় নেই মোটেও। সবচেয়ে বড় চিন্তার কারণ, দলের ফর্ম। নিজেদের শেষ ৬ ম্যাচের মাত্র একটিতে জিতেছে তারা। বিশ্বকাপের আগে হেরেছে অস্ট্রিয়ার সঙ্গে। সৌদি আরবের বিপক্ষে জয়টাও ছিল বেশ কষ্টার্জিত।

দুই দলের এখন পর্যন্ত বিভিন্ন আসরে দেখা হয়েছে ৩৬ বার। যার মধ্যে জার্মানি জিতেছে ১৫ ম্যাচ আর সুইডেন ১৩টি, ড্র হয়েছে বাকি ৮টি ম্যাচ। যদিও ১৯৮৮ সালের পর থেকে এখনো জার্মানি হারেনি সুইডেনের কাছে। দুই দলের সর্বশেষ ৭ত মোকাবেলায় জার্মানি জিতেছে পাঁচটিতে, আর ড্র হয়েছে দুইটি ম্যাচ।

জার্মানি বিশ্বকাপের সবচেয়ে সফলতম দলগুলোর একটি। সর্বশেষ চার আসরে অন্তত সেমিফাইনাল খেলেছে, এবারও যে তেমন কিছু হবে সেটা নিয়ে বাজি ধরার লোক কম নয়। মেসুত ওজিল, টনি ক্রুস, টিমো ভার্নার, মারিও গোমেজরা নিজেদের দিতে গুড়িয়ে দিতে পারে বিশ্বসেরা অন্য দলগুলোকে। তবে, ছন্দে থাকা সুইডেনের বিপক্ষে কী ঘটতে যাচ্ছে সেটা দেখতে অপেক্ষায় থাকতে হচ্ছে গভীর রাত পর্যন্ত।