ইউরোপে প্রচন্ডতাপদহে প্রতি বছর দেড় লক্ষাধিক প্রাণহানির আশঙ্কা

0

এই শতকের শেষের দিকে ইউরোপে জলবায়ু পরিবর্তনজনিত কারণে সৃষ্ট তীব্র তাপপ্রবাহে প্রতি বছর ১ লাখ ৫২ হাজার মানুষের মৃত্যু হতে পারে। তাপপ্রবাহ সমপর্কিত কারণে বর্তমানে যে পরিমাণ মানুষের প্রাণহানি ঘটে, এই শতকের শেষের দিকে তার ৫০ গুণ বেশি প্রাণহানি ঘটবে। জলবায়ু সমপর্কিত মৃত্যুর ৯৯ শতাংশই তখন ঘটবে তীব্র তাপপ্রবাহের কারণে। আর এই দুর্যোগে সবচেয়ে বেশি আক্রান্ত হবে ইউরোপের উত্তরাঞ্চল। ইউরোপিয়ান কমিশনের জয়েন্ট রিসার্চ সেন্টারের এক গবেষণায় প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে এমনটি অনুমান করছেন বিজ্ঞানীরা। দ্য লান্সেট প্ল্যানেটারি হেলথ সাময়িকীতে ওই গবেষণা নিয়ে প্রকাশিত নিবন্ধের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।
তাপদাহ

খবরে বলা হয়, বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই গবেষণায় প্রাপ্ত তথ্য খুবই উদ্বেগজনক। তবে অনেকের ভাষ্যমতে, এসব অনুমান অতিরঞ্জিত। ইউরোপিয়ান কমিশনের জয়েন্ট রিসার্চ সেন্টারের ওই গবেষণায় বলা হয়েছে, গ্রিন হাউজ গ্যাস নির্গমন বন্ধ ও চরম আবহাওয়া সমপর্কিত দুর্যোগ মোকাবিলা করার পলিসির উন্নয়ন না ঘটালে ইউরোপের জন্যে ভয়াবহ পরিণতি অপেক্ষা করছে এই শতকের শেষে। গবেষণায় বলা হয়েছে, বর্তমানে চরম বৈরি আবহাওয়ার কারণে এখন গড়ে প্রতি বছর প্রাণ হারান ৩ হাজার মানুষ। তবে এ শতকের শেষ ৩০ বছরে একই কারণে মৃত্যুর হার বেড়ে বছর প্রতি হতে পারে ১ লাখ ৫২ হাজার। এ রকম দুর্যোগে ২১০০ সালের আগে ইউরোপে প্রতি দু’জনের একজন আক্রান্ত হবেন। যেখানে বর্তমানে প্রতি ২০ জনের একজন আক্রান্ত হন। এ ছাড়াও, উপকূলীয় অঞ্চলগুলোতে বন্যায় প্রতি বছরে গড়ে ৬ জনের বদলে প্রাণ হারাবেন ২৩৩ জন।

এই গবেষণায় ইউরোপিয়ান ইউনিয়নের ২৮টি দেশে সবচেয়ে ভয়াবহ সাত ধরনের আবহাওয়াজনিত দুর্যোগের প্রভাব বিশ্লেষণ করা হয়েছে। এই সাত দুর্যোগ হলো, তাপপ্রবাহ, শৈত্যপ্রবাহ, দাবানল, খরা, নদী ও উপকূলীয় বন্যা আর ঝড়। গবেষকরা ১৯৮১ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ঘটা দুর্যোগের রেকর্ড বিশ্লেষণ করে এতে প্রাণহানির বিষয়টি অনুমান করেন। আর এর সঙ্গে মিলিয়ে, ভবিষ্যতে জলবায়ুর পরিবর্তন কি রকম হতে পারে ও তাতে প্রাণহানির সংখ্যা কি রকম বাড়তে পারে তা হিসাব করেছেন। গবেষকরা ধরে নিয়েছেন, এ শতকের শেষের দিকে বৈশ্বিক তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় প্যারিস চুক্তিতে নির্ধারিত তাপমাত্রার চেয়ে এই অনুমান হতাশাজনকভাবে বেশি।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে