উইঘুর মুসলিমদের পক্ষে যুক্তরাষ্ট্রের চীনের উপর আবারো নিষেধাজ্ঞা

0

এবার চীনের জিনজিয়াং থেকে পণ্য আমদানি বন্ধে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট একটি বিল পাস করেছে। সিনেটের আইনপ্রণেতাদের সর্বসম্মতিক্রমে বিলটি পাস করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, সিনেটের রিপাবলিকানপন্থি সদস্য মার্কো রুবিও এবং ডেমোক্র্যোটপন্থি জেফ মার্কলে যৌথভাবে বিলটি সিনেটে উত্থাপন করেন।

মার্কো রুবিও জানান, চীনের জিনজিয়াং প্রদেশেলউইঘুর ও সংখ্যালঘু অন্যান্য সম্প্রদায়ের মানুষদের বিরুদ্ধে চীনের কমিউনিস্ট পার্টি ক্রমাগত নির্যাতন করছে। এসব ব্যাপারে আমরা চুপ থাকতে পারিনা।

তিনি আরো জানান, জিনজিয়াং এর পণ্য আমেরিকার আসার অর্থ হলো চীনের কমিউনিস্ট পার্টির নির্যাতনকে বৈধতা প্রদান করা। জিনজিয়াংয়ের উইঘুর ও অন্যান্য মুসলিম সম্প্রদায়কে দাসের মতো বন্দি করে নির্যাতন করা হচ্ছে। এ ফলে উক্ত প্রদেশের পণ্যগুলোতে তাদের কষ্টের রক্ত মিশে রয়েছে। তাই এই প্রদেশের পন্যে আমাদের নিষেধাজ্ঞা দেওয়া উচিত।

সিনেটে পাস হওয়া বিলটি এখন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে পাঠানো হবে। নিম্নকক্ষে পাসের পর সেটিকে হোয়াইট হাউসে পাঠানো হবে। এরপর বিলটিতে প্রেসিডেন্ট বাইডেন স্বাক্ষর দিলেই এটি আইনে পরিণত হবে।