ইউনিক আইডি করতে হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের

0

কোভিড ভ্যাকসিনের আওতায় আনার উদ্দেশ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে ইউনিক পরিচিতি নম্বর তৈরির নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। দ্রুত এ নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা প্রদান করা হবে।

সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়৷ সভায় সভাপতিত্ব করেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

জানা যায়, জাতীয় পরিচয়পত্র পায়নি, এমন শিক্ষার্থীদের ভ্যাকসিন কার্যক্রমের আওতায় নিয়ে আসার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে দ্রুত ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার পরামর্শ প্রদান করে নির্দেশনা দেওয়া হবে।

তবে জাতীয় পরিচয়পত্র আছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ করে ইতোমধ্যেই পাঠানো হয়েছে স্বাস্থ্য অধিদফতরে।

এখন থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন ভর্তিসহ সকল কার্যক্রম একই ইউনিক পরিচিতির ভিত্তিতে পরিচালনা করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ইউনিক নম্বর তৈরি শেষ করে শিক্ষার্থীদের ডাটাবেজ কমিশনে পাঠাতে হবে। কমিশন শিক্ষার্থীদের ওই ইউনিক নম্বরের ডাটাবেজ পাওয়ার পর ভ্যাকসিনের প্রদানের জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।