এদেশের ৯০ শতাংশ গ্রামে বিদ্যুৎ পৌঁছানো হয়েছে

0
এদেশের ৯০ শতাংশ গ্রামে বিদ্যুৎ পৌঁছানো হয়েছে

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন দেশের ৯০ শতাংশ গ্রামে বিদ্যুৎ পৌঁছানো হয়েছে বলেছেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, বাকি ১০ শতাংশ গ্রামে বিদ্যুতায়ন কার্যক্রম চলমান রয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে দেশের শতভাগ গ্রামে বিদ্যুতায়ন সম্পন্ন হবে বলে আশা করা যায়। আজ সংসদে সরকারি দলের মুহিবুর রহমান মানিকের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

নসরুল হামিদ সরকারি দলের আ. ফ. ম বাহাউদ্দিন (নাছিম)’র অপর এক প্রশ্নের জবাবে বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বিদ্যুৎ খাতের উন্নয়নের লক্ষ্যে তাৎক্ষণিক, স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করে।

এ পরিকল্পনার আওতায় উৎপাদন ক্ষমতা ২০২১ সালের মধ্যে ২৪ হাজার এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার কার্যক্রম চলছে। ২০০৯ সালের তুলনায় বর্তমানে বিদ্যুতের স্থাপিত উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়ে ১৮ হাজার ৩৫৩ মেগাওয়াটে (ক্যাপটিভসহ) উন্নীত হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে বিদ্যুতের বিতরণ লাইনের পরিমাণ ৪ লাখ ৫০ হাজার কিলোমিটার, সঞ্চালন লাইনের পরিমাণ ১১ হাজার ৬০ সার্কিট কিলোমিটার এবং গ্রিড উপকেন্দ্রের ক্ষমতা ৩৫ হাজার ৪০ এমভিএ।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের বিদ্যুতের চাহিদা পূরণের লক্ষ্যে দেশের শতকরা ৯০ শতাংশ মানুষকে বিদ্যুৎ সুবিধা প্রদান করা হয়েছে (নবায়নযোগ্য জ্বালানিসহ) এবং প্রতি মাসে প্রায় ৩ লাখ গ্রাহক সংযুক্ত করার মাধ্যমে আগামী অর্থ-বছরে শতভাগ বিদ্যুতায়নের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বিদ্যুৎ বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার দক্ষতা ও সুরক্ষা বাড়াতে সরকার এক দশকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে তা বাস্তবায়ন করেছে।