এসএসসি পরীক্ষা চলাকলীন সময় সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখতে চান শিক্ষামন্ত্রী

0
শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘আসন্ন এসএসসি পরীক্ষা চলাকলীন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ রাখার বিষয়ে আমরা আলোচনা করছি। এ বিষয়টি নিয়ে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গেও আমরা কথা বলব।’ আজ মঙ্গলবার সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী
অভিযোগ উঠেছে, পরীক্ষার দিন সকালে বিভিন্ন কোচিং সেন্টার থেকে ভুয়া প্রশ্নপত্র তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়। এতে ছাত্রছাত্রীদের মধ্যে একটা বিভ্রান্তি  তৈরি হয়। এ অভিযোগে পরীক্ষা পর্যালোচনা কমিটিও এর আগে একাধিক বৈঠকে পরীক্ষার সময় ফেসবুক ও কোচিং সেন্টার বন্ধ রাখার সুপারিশ করে। এ বিষয়টি উল্লেখ করে শিক্ষামন্ত্রীর কাছে ফেসবুক বন্ধ রাখার বিষয়ে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত জানতে চাওয়া হয়। জবাবে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা বৃহত্তর স্বার্থের কথা বিবেচনা করেই পরীক্ষা চলাকালীন ফেসবুক বন্ধ রাখার বিষয়ে চিন্তাভাবনা করছি। পরীক্ষার সময় দু-চার ঘণ্টা ফেসবুক বন্ধ রাখলে তেমন কোনো ক্ষতি হবে না।’

কোচিং সেন্টার বন্ধ রাখার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন,  ‘প্রশ্নপত্র ফাঁস বলেন আর গুজব বলেন এগুলো সবই কোচিং সেন্টার থেকে প্রচার করা হয়। এ কারণেই আমরা পরীক্ষা শুরুর তিনদিন আগে থেকে শুরু করে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ রাখার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। এ বিষয়টি আইন শৃঙ্খলাবাহিনী এবার শক্তভাবে তদারকি করবে।’ আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে