কোপা দেল রে’র ৩০তম শিরোপা জিতলো বার্সা

0
শিরোপা জিতলো বার্সা

সেভিয়াকে মাটিতে নামিয়ে ৫-০ গোলের বিশাল জয় নিয়ে কোপা দেল রে’র ৩০তম শিরোপা জিতলো বার্সেলোনা। যেখানে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাথলেটিক বিলবাওর কোপা দেল রে শিরোপার সংখ্যা ২৩টি। প্রথম দল হিসেবে টানা চারবছর কোপা দেল রে’র শিরোপা জিতলো মেসিরা।
শিরোপা জিতলো বার্সা
মৌসুম শেষেই ক্লাব ছাড়ার ঘোষণা দিয়েছিলেন ইনিয়েস্তা। মূলত তার বার্সেলোনার ক্যারিয়ারের শেষটা আরও বর্ণিল করে রাঙিয়ে দিতে বার্সেলোনার খেলোয়াড়রা ছিল দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। ম্যাচের শুরুতেই গোল পেয়ে যায় বার্সা। ১৪ মিনিটে সুয়ারেজের অসাধারণ গোলে ১-০ গোলে এগিয়ে যায় ভালভার্দের দল। বার্সা গোলকিপার সিলেসিনের কাছ থেকে পাওয়া লং পাস থেকে কৌতিনহো বল পেয়ে ক্ষিপ্রতার সহিত আক্রমণে গিয়ে ডান পাশ থেকে সুয়ারেজের কাছে বল গেলে সেটিকে গোলে পরিণত করেন এই উরুগুইয়ান স্ট্রাইকার।

ম্যাচের ১৮ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল সেভিয়া কিন্তু নাভাসের বাড়ানো বলে বার্সার রক্ষণভাগে চারজন সেভিয়া ফুটবলার থাকলেও একজনও তাতে সঠিকভাবে পা ছোঁয়াতে পারেননি। ২৮ মিনিটে ইনিয়েস্তার দুর্দান্ত শট গোলবারে লেগে ফিরে আসলে শেষ ফাইনালের মঞ্চে গোলবঞ্চিত হন এই স্প্যানিশ মিডফিল্ডার। এর ঠিক ৩ মিনিট পরেই বার্সেলোনাকে ২-০ গোলে এগিয়ে দেন আর্জেন্টাইন যাদুকর মেসি। সমন্বিত এক আক্রমণ থেকে জর্দি আলবার বুদ্ধিদীপ্ত ব্যাকহিল থেকে ৫ম বারের মত কোপা দেল রে’র ফাইনালে গোল করেন মেসি। কোপার ইতিহাসে দ্বিতীয় ফুটবলার হিসেবে ৫টি ফাইনালে গোল করার রেকর্ড গড়লেন তিনি। এর আগে অ্যাথলেটিক বিলবাওর তেলমো জারা পাঁচটি কোপা ফাইনালে গোল করেছিলেন।

এই জয়ের ফলে শেষ ১০ বছরে ছয়বারই কোপার শিরোপা জিতলো বার্সেলোনা।