জীবনের শুরুতে ব্যর্থ ছিলেন বিখ্যাত যেসব ব্যাক্তি

0
জীবনের শুরুতে ব্যর্থ ছিলেন বিখ্যাত যেসব ব্যাক্তি

বিশ্ববিখ্যাত অনেক ব্যক্তি তাঁদের প্রথম প্রচেষ্টায় ব্যর্থ হয়েছিলেন৷ অনেকেই হয়েছেন তীব্র বঞ্চনার শিকার। কিন্তু তাঁরা কেউ থেকে থাকেননি। চালিয়ে গিয়েছেন প্রচেষ্টা। আজ থাকছে এমন কয়েকজন বিখ্যাত ব্যক্তিদের প্রথম প্রচেষ্টার গল্প..

টমাস আলভা এডিসন

টমাস আলভা এডিসন

টমাস আলভা এডিসন যখন স্কুলে পড়তেন তখন শিক্ষক বলেছিলেন, ছেলেটা প্রচন্ড নির্বোধ। ছেলেটিকে দিয়ে কিছুই হবে না। কথাটি শুনে এডিসনের মা এডিসনকে স্কুল ছাড়িয়ে বাসায় পড়ানো শুরু করলেন। মা’য়ের কাছে পাওয়া শিক্ষাই এডিসন পরবর্তী জীবনে লাগিয়ে সফল হয়েছিলেন।


উইনস্টন চার্চিল

উইনস্টন চার্চিল

ষষ্ঠ শ্রেণীতে ফেইল করেছিলেন তিনি। এছাড়াও হেরে গিয়েছিলেন জীবনে যতগুলো পাবলিক অফিস রোলে নির্বাচন করেছিলেন তার সব কয়টিতেই। এই মানুষটিই পরবর্তীতে ৬২ বছর বয়সে ব্রিটিশ প্রধানমন্ত্রী হয়েছেন।


হারল্যান্ড ডেভিড স্যান্ডার্স

হারল্যান্ড ডেভিড স্যান্ডার্স

হারল্যান্ড ডেভিড স্যান্ডার্স তাঁর তৈরি চিকেন রেসিপি নিয়ে প্রায় একহাজারটিরও বেশি রেস্টুরেন্টে ঢুঁ মেরেছেন। কিন্তু কেউ তাঁকে বিন্দুমাত্র পাত্তা দেয়নি। কিন্তু সর্বশেষ একটিমাত্র রেস্টুরেন্ট তাঁর রেসিপিটি গ্রহণ করে। আর আজ তাঁর ছবি বিশ্বের সব কেএফসি রেস্টুরেন্টে শোভা পাচ্ছে।


আব্রাহাম লিঙ্কন

আব্রাহাম লিঙ্কন

জীবনব্যাপী ব্যর্থতার হিসেবে আব্রাহাম লিঙ্কনের হিসেবটা মোটেও কম নয়। সালের হিসেবে তাঁর ব্যর্থতার তালিকাটি:
১৮১৬: তাঁর পরিবারকে জোরপূর্বক বাড়িছাড়া করা হয়। সে সময় আব্রাহাম লিংকনকে কঠোর পরিশ্রম করতে হয়েছে পরিবার চালাতে।
১৮৩১: ব্যবসায় অসফল
১৮৩২: রাজ্য আইনসভা প্রার্থী হিসেবে নির্বাচনে লড়াই ও পরাজয়।
১৮৩২: কর্মস্থল হতে চাকরিচ্যুত হওয়া। এরপর আইন স্কুলে ভর্তির চেষ্টা করা সত্ত্বেও অসফল হওয়া।
১৮৩৩: বন্ধু থেকে ডলার ধার নেন ব্যবসা করার উদ্দেশ্য। কিন্তু বছরের শেষ দিকে দেউলিয়া হয়ে যান। পরবর্তী ১৭ বছর বন্ধুর থেকে নেওয়া এই ঋণটি শোধ করে গেছেন।
১৮৩৫: একজনের সঙ্গে বিয়ে ঠিক হয়। কিন্তু দূর্ভাগ্যবশত তাঁর বাগদত্তা মারা যান।
১৮৪০: হতে চেয়েছিলেন নির্বাচক। কিন্তু এখানেও ব্যর্থ।
১৮৪৩: কংগ্রেস নির্বাচনে লড়েছিলেন। এখানেও হার মানতে হয়।
১৮৪৮: কংগ্রেস পুনঃনির্বাচনে লড়াইয়ে নামেন। এখানেও ব্যর্থ।
১৮৪৯: চেয়েছিলেন নিজ রাজ্যে ভূমি অফিসার হিসেবে কাজ করতে। তাঁর আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল।

জীবনের এত ব্যর্থতার পরেও উনি ১৮৬০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছিলেন।


স্টিভেন স্পিলবার্গ

স্টিভেন স্পিলবার্গ

স্টিভেন স্পিলবার্গ তাঁর স্বপ্নের বিশ্ববিদ্যালয় সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য তিনবার আবেদন করেন ও প্রত্যেকবারই তাঁর আবেদন বাতিল হয়ে যায়৷ তিনি অন্য একটি জায়গায় পড়াশোনা শুরু করেন ও সিনেমা তৈরির জন্য ড্রপআউট হয়ে যান। আজ তিনি অন্যতম বিশ্ববিখ্যাত ডিরেক্টর।


চার্লি চ্যাপলিন

চার্লি চ্যাপলিন

চার্লি চ্যাপলিনকে অভিনয়ের অডিশন থেকে বাদ দেওয়া হয়েছিল। বিচারকরা বলেছিলেন তাঁর অভিনয় কেউ বুঝবে না। এরপর একদিন চার্লি চ্যাপলিনকে একটি সুযোগ দেওয়া হয়। এরপরের ঘটনা তো সবারই জানা।


ভেরা ওয়াং

ভেরা ওয়াং

ভেরা ওয়াং যুক্তরাষ্ট্রের অলিম্পিকের ফিগার-স্কেটিং দলের সদস্য হওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন। পরবর্তীতে তিনি ভোগ ম্যাগাজিনের সম্পাদক হয়ে যান এবং শেষে প্রধান সম্পাদক হিসেবে কাজ করেছিলেন। এছাড়াও ৪০ বছর বয়সে তিনি গাউন ডিজাইন শুরু করেন। আজ তিনি বিশ্বের অন্যতম বিখ্যাত ডিজাইনার হিসেবে সুপরিচিত।


ওয়াল্ট ডিজনি

ওয়াল্ট ডিজনি

ওয়াল্ট ডিজনির ভালো আইডিয়ার অভাব ও কল্পনাশক্তি না থাকার জন্য একটি পত্রিকার সম্পাদক তাঁকে চাকরি থেকে ছাটাই করে দিয়েছিলেন। স্নো হোয়াইট মুভি মুক্তির আগেও ওয়াল্ট ডিজনির বেশ কয়েকটি ব্যবসায় বিরাট লোকসানের শিকার হয়েছিলেন তিনি। আজ ওয়াল্ট ডিজনির কার্টুন দেখে বাচ্চাদের শৈশব কাটে।


অ্যালবার্ট আইনস্টাইন

আলবার্ট আইনস্টাইন

৪ বছর বয়স পর্যন্ত আলবার্ট আইনস্টাইন কথা-ই বলতে পারতেন তিনি। এমনকি তিনি ৭ বছর বয়স পর্যন্ত পড়তেও পারতেন না। স্কুলের শিক্ষকরা দিয়েছিলেন ‘ধীরগতির ছাত্র’ ও ‘মানসিক প্রতিবন্ধী’ তকমা। প্রকৃতপক্ষে আইনস্টাইনের চিন্তা ভাবনার প্রকার ছিল অন্যদের চাইতে ভিন্ন। ফলে তিনি বিশ্ববিখ্যাত নোবেলজয়ী বিজ্ঞানী হিসেবে ভূষিত হয়েছিলেন।


স্যার আইজ্যাক নিউটন

স্যার আইজ্যাক নিউটন

স্যার আইজ্যাক নিউটনকে পারিবারিক খামার পরিচালনা করার দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তিনি সে কাজে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছিলেন। এরপর তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করে বিশ্বখ্যাত বিজ্ঞানী হিসেবে সম্মানিত হন।


জেরি সেনফিল্ড

জেরি সেনফিল্ড

জেরি সেনফিল্ড যখন প্রথবার স্টেজে উঠেছিলেন তখন দর্শকদের দূয়োধ্বনি শুনে তাঁকে নেমে যেতে হয়েছিল। এরপর অবশেষে তিনি সবচেয়ে জনপ্রিয় কমেডিয়ানদের মধ্যে অন্যতম হয়েছিলেন।


ফ্রেড আস্তায়ার

ফ্রেড আস্তায়ার

ফ্রেড আস্তায়ারের প্রথম স্ক্রিন টেস্টের সময় বিচারক মন্তব্য করেছিলেন, “অভিনয় পারে না, গাইতে পারে না। মাথায় সামান্য টাক, খুব সামান্যই নাচতে পারেন।” পরবর্তীতেই ফ্রেড আস্তায়ার সর্বকালের বিখ্যাত নৃত্যশিল্পী হয়েছিলেন।


সিডনি পোয়েটিয়ার

সিডনি পোয়েটিয়ার

সিডনি পোয়েটিয়ারের প্রথম অডিশন দেখে কাস্টিং ডিরেক্টর তাঁকে মানুষের সময় নষ্ট না করে থালাবাসন ধোয়ার কাজ খুঁজতে বলেন। পরবর্তী সময়ে তিনি একাডেমি এওয়ার্ড জিতেন ও অভিনয়ে খ্যাতি লাভ করেন।


ওপরা উইনফ্রি

ওপরা উইনফ্রিকে টিভি রিপোর্টিংয়ের চাকরি থেকে বহিস্কার করা হয়েছিল তিনি টিভির জন্য উপযুক্ত নন এই অজুহাতে৷ বর্তমানে ওপরা উইনফ্রি টেলিভিশন জগতের অন্যতম বিখ্যাত ব্যক্তি ও একইসাথে তিনি বিলিওনিয়ারও বটে।

জ্যান কাউম

জ্যান কাউম ২০০৭ সালে ফেসবুকে নিয়োগের জন্য আবেদন করার পর তাঁকে প্রত্যাখ্যান করা হয়। পরবর্তীতে তিনি হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠা করেন ও ২০১৪ সালে ফেসবুক তাঁর থেকে হোয়াটসঅ্যাপ ১৯ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে কিনে নেয়।

হ্যারিসন ফোর্ড

হ্যারিসন ফোর্ডের প্রথম সিনেমার মুক্তির পর তাঁর পরিচালক তাঁকে জানিয়েছিল যে, হয়ত সে কোনদিনও সিনেমাজগতে সুবিধা করতে পারবে না। এরপর ফোর্ড সর্বকালের তৃতীয় সর্বোচ্চ উপার্জনকারী অভিনেতা বনে যান।

ভিনসেন্ট ভ্যান গগ

ভিনসেন্ট ভ্যান গগ তাঁর জীবদ্দশায় মাত্র একটি ছবিই বিক্রি করতে পেরেছিলেন তাও তাঁর বন্ধুর কাছে। ৮০০ ছবি আঁকতে গিয়ে তিনি অনাহারেও দিন কাটিয়েছিলেন। বর্তমানে তাঁর ছবি অমূল্য।

ড. সিউস

ড. সিউসকে ২৭ জন প্রকাশক তাঁর প্রথম বইটি প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন। পরবর্তী সময়ে তিনি শিশুদের বইয়ের লেখকের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেন।

হেনরি ফোর্ড

হেনরি ফোর্ডের প্রথম গাড়ির ব্যবসা লোকসানের শিকার হয়। দ্বিতীয় ব্যবসা তিনি মারামারিতে জড়িয়ে ছেড়ে এসেছিলেন আর তৃতীয় ব্যবসা বিক্রির অভাবে বন্ধ হয়ে যায়। এরপর তিনি আমেরিকার অন্যতম সফল উদ্যোক্তা হিসেবে ভূষিত হয়েছিলেন।

স্যার জেমস ডাইসন

ভ্যাকুয়াম আবিস্কারের সময় স্যার জেমস ডাইসনের ৫১২৬ টি নমুনা ব্যর্থ হয় ও এতে তাঁর ১৫ বছরের সঞ্চয় সম্পূর্ণরূপে নষ্ট হয়ে যায়৷ পরে ৫১২৭ তম নমুনাটি সফল হয় ও বর্তমানে ডাইসন ব্র্যান্ড যুক্তরাষ্ট্রে বিখ্যাত ভ্যাকুয়াম ক্লিনার তৈরির কোম্পানি।


জে কে রাওলিং

জে কে রাওলিং

প্রথম হ্যারি পটার উপন্যাস লেখার সময় জে কে রাওলিং ছিলেন বেকার, তালাকপ্রাপ্ত। সে সময় তিনি সামাজিক নিরাপত্তা তহবিল থেকে পাওয়া অর্থে মেয়েকে বড় করছিলেন। এমনকি তাঁর লেখা হ্যারি পটারও ১২টি পাবলিশিং হাউস থেকে বাতিল করা হয়েছিল। পরবর্তীকালে তিনিই লেখালেখি করে প্রথম কোটিপতি হওয়া লেখক হিসেবে সুনাম অর্জন করেন।