জীবনে আপনার উপকার সে ই করবে যার কাছ থেকে আপনি উপকার প্রত্যাশা করেন না

0

ফেরদৌস নামক এক ওয়ার্ডবয় আমাকে নিজ হাতে 2009 সালে intubation শিখিয়েছিলো। গ্রীণরোডের এক প্রাইভেট আইসিইউতে আমার জীবনের প্রথম চাকুরী। কনসালট্যান্টদের সবাই যখন সদ্য MBBS পাশকৃত আমাকে বকাঝকা করতো, জুনিয়র চিকিৎসককে রোগীর লোকের সামনেই গালমন্দ করে বাহবা কুঁড়াতো, ফেরদৌস তখন দাঁত বের করে হেসে বলতো-
– ‘ডরাইয়েন না স্যার। আপনে একদিন পারবেন, জীবনে শুধু বুকে সাহস রাইখেন আর রিযিকের লগে মুনাফিকি কইরেন না, তাইলেই হইবো। ‘ফেরদৌসের বয়স পঁচিশের মতো ছিলো। খুব মজা করে আইসক্রিম খেতো, পনেরো টাকার একটা ইগলো আইসক্রিম পেলে দাঁত কেলিয়ে হাসতো!
পার্ট ওয়ান পাশ করে ওর সাথে একবার দেখা করতে গিয়েছিলাম, ছেলেটার চাকরী চলে গিয়েছিলো তখন গ্রীনরোডের ঐ আইসিইউ থেকে – প্রায়ই নাকি অসুস্হ্য থাকে! ওর মোবাইল টাও তখন বন্ধ।
ওয়ার্ড বয় ফেরদৌস
ফার্মগেটের এক মেসে গিয়ে অবশেষে ওকে খুঁজে পেলাম, আসলেই ভীষণ অসুস্হ্য!
– ‘হেসে বললো – ‘স্যার আইসক্রিম খামু!’
– ‘তোর কি হইছে রে ফেরদৌস?’
-হেপাটাইটিস রোগী ঘাটতে ঘাটতে আমারেও ‘বি’ ভাইরাসে ধরছে স্যার! রক্তবমি হয়, হাসপাতালের মালিকে খ্যাদাইয়া দিছে, শুইয়া বইস্যা থাকি, বমি করি আইসিইউতে! লিভার মনে হয় পঁইচাই গ্যাছে! আর বেচিদিন বাঁচুম না স্যার!
– ‘আমাকে অন্তত একটা ফোন দিতি?’
– ‘কাওরেই আমি বিরক্ত করিনা স্যার…… কারো কাছে সাহাইয্যও চাইনা…….. এইডা আমার নীতি তে নাই! ‘খুব আরাম করে ফেরদৌস সেদিন ইগলো আইসক্রিম টা খেয়েছিলো!’

ফেরদৌস নামক ছেলেটা পৃথিবী মায়া ছেড়ে চলে গেছে বছর দুয়েক হলো। আমার চোখ মাঝে মাঝেই ঝাপসা হয়ে আসে। কর্পোরেটের দামী গ্লাস চিরে আমার দৃষ্টি দূরে আটকে যায়………..! মনে হয় ঐ তো ফেরদৌস দাঁড়িয়ে আছে!

জীবনে আপনার উপকার সে ই করবে…. যার কাছ থেকে আপনি উপকার প্রত্যাশা করেন না, আপনার চেয়ে হতে পারে সে শিক্ষাগত যোগ্যতায় অনেক নীচু………., হতে পারে সামাজিক মর্যাদাতেও অনেক ছোট। তথাপি আপনার প্রতি তার মমতা আজীবন আপনাকে ঋণী করে রাখবে।

আমার প্রতিটা নিঁখুত কাজে, ক্রিটিক্যাল management এ আমি ওয়ার্ড বয় ফেরদৌস কে দেখতে পাই, মনে হয় এই তো আমার পাশেই দাঁড়িয়ে দাঁত বের করে বলছে – ‘ডরাইয়েন না স্যার! আপনেই পারবেন……….বুকে সাহস রাইখেন, আর রিজিকের লগে মুনাফিকি কইরেন না! তাইলেই হইবো! ‘-কি অসাধারণ……… কি প্রেরণাদায়ক কথা!

আত্মকথা………
একজন কারিগর : ওয়ার্ড বয় ফেরদৌস –
লেখক – ডা: আসিফ উর রহমান
বিশেষজ্ঞ চিকিৎসক

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে