জোয়াকিম লু’র কপালে চিন্তার ভাঁজ, জার্মানি-পর্তুগাল মুখোমুখি আজ

0
জোয়াকিম লু'র কপালে চিন্তার ভাঁজ, জার্মানি-পর্তুগাল মুখোমুখি আজ

জোয়াকিম লু ইউরোতে পর্তুগালের বিপক্ষে খেলার আগে তার জার্মানি দলকে দীর্ঘ বক্তব্য দিয়েছেন। ম্যাচ ড্র হলে পরবর্তী রাউন্ডে দল যাবে কিনা সেই ঝুঁকি থাকবে। তবে আরেকটি পরাজয়ে দল ইউরো থেকে ছিটকে যাবে সুনিশ্চিত। প্রশিক্ষণ অধিবেশন শুরুর আগে প্রধান কোচের পক্ষে দলের সাথে কথা বলা স্বাভাবিক। জোয়াকিম লু জার্মানির ইউরো ২০২০ বেস ক্যাম্পে প্রতিটি সেশনের আগে এটি করেছিলেন তবে পর্তুগালের বিপক্ষে খেলার আগে ফাইনাল সেশনের আগে লু দীর্ঘক্ষণ কথা বলেছিলেন।

সংবাদ সম্মেলনে জার্মান মিড ফিল্ডার জোশুয়া কিমিচ বলেন, “লু আমাদের বলেছিলেন আমাদের প্রতিযোগিতামূলক মানসিকতা আনতে হবে। পরবর্তী ম্যাচে দল কী ঝুঁকির মধ্যে রয়েছে তা প্রত্যেকেই জানে। কোচও এর জন্য প্রস্তুত হতে দেখে ব্যাপারটা খুব সুন্দর লাগছে, তবে দলগতভাবে শক্তিটি আসতে হবে।” বাহ্যিকভাবে, লু দেরীতে যা বলেছেন তা ফর্মহীন জার্মান দলকে অনেক বেশি উজ্জীবিত করবে। এই গ্রুপে তাদের পতিপক্ষ দলগুলোও শক্তিশালী। সুতরাং, এই টুর্নামেন্ট এ টিকে থাকতে হলে দলগত ভাবে ভাল করতে হবে জার্মানদের।

সংবাদ সম্মেলনে লু বলেন, “এই গ্রুপের সকল দল একে অপরকে না জানার বিষয় নয়। আমরা [ফ্রান্সের বিরুদ্ধে] বেশ কিছু সুযোগ মিস করেছি এবং আমি মনে করি আমরা পরবর্তী ম্যাচে এটি কাটিয়ে উঠব। কৌশলগতভাবে, আমাদের আলাদা কিছু করতে হবে এবং আরও আক্রমণাত্মক ফুটবল খেলতে হবে। আমাদের আরও গতিশীল হওয়া দরকার। “

জোয়াকিম লো’র মতে, “জার্মান সর্বদাই শীর্ষস্থানীয় ফুটবল দেশগুলির একটি, তবে বর্তমান দলটি বিশ্বের অন্যতম সেরা নয়। জোশুয়া কিমিচ এবং কাই হাভার্টজের, দুজন খেলোয়াড় যারা ক্লাব পর্যায়ে সবকটিতে জিতেছে, তাদের পক্ষে অবশ্যই শক্ত হওয়া উচিত। পূর্ববর্তী প্রজন্ম বিশ্বকাপ জিতেছিল। আধুনিক যুগে জার্মান ফুটবল পুনরায় প্রতিষ্ঠিত করতে হবে এবং এই বর্তমান দলটিকেও অতীতের ভার বহন করতে হবে।” লু জানেন যে জার্মানি যখন ফুটবল বিশ্বের শীর্ষে ছিল তখনও তিনি এই দলের কোচ ছিলেন। তিনি তাদের সেখানে যেতে সাহায্য করেছিলেন। এখন তিনি শ্রেষ্ঠত্ব ফিরিয়ে আনার চেষ্টা করছেন। তাদের মাত্র দুটি গ্রুপ পর্বের ম্যাচ বাকি রয়েছে।

লু বলেছিলেন, “চাপ পরিবর্তন হয়নি। জার্মানি হিসাবে আপনি সবসময় একটি টুর্নামেন্টের সর্বোচ্চ শিখরে যাওয়ার উচ্চ প্রত্যাশা রাখেন। চাপটা এমনই যা প্রতিটি খেলোয়াড় এবং কোচই জানেন। ” জার্মান দলকে এগিয়ে যেতে হলে পর্তুগালকে অবশ্যই পরাজিত করতে হবে। অন্যথায়, রাশিয়া বিশ্বকাপের ঘটনার পুনরাবৃত্তি হতে পারে।

উল্লেখ্য, আজ রাত ১০ টায় আলিয়ানয এরিনাতে মুখোমুখি হবে জার্মান ও পর্তুগাল। নিজেদের মাঠ ও দর্শকদের সমর্থন জার্মানদের এগিয়ে রাখবে কিছুটা। তবে মনে রাখতে হবে বিপক্ষে দলে আছেন, ক্রিশ্চিয়ানো রোনালদো। যিনি একাই ব্যাবধান করে দিতে পারেন দুই দলের।