ট্যাঙ্ক ধ্বংসকারী মিসাইল তৈরির প্রযুক্তি বিক্রি করবে ভারত

0
নাগা মিসাইল

আর কোন গোপনীয়তা রইল না। ভারতের বিধ্বংসী মিসাইল তৈরির প্রযুক্তি বিশ্বের বাজারে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদির প্রশাসন। এটাও মোদি সরকারের বদান্যতাই বলা চলে। নাগ এবং নাগা মিসাইল কেরিয়ার টেকনোলজি দুটোই নাকি বাজারে বিক্রি করা হবে। ডিআরডিও’র পক্ষ থেকে ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামরিক ক্ষেত্রে বেসরকারিকরণের জন্যই এই উদ্যোগ বলা চলে। ইতিমধ্যেই এই মিসাইলের প্রযুক্তি কেনায় আগ্রহ দেখিয়েছে ভারত ডায়ানামিক লিমিটেড, বাবা কল্যাণী গ্রুপ, মাহিন্দ্রা, রিলায়েন্স।
নাগা মিসাইল
জানা গেছে, ডিআরডিওকে আবেদনপত্র জমা দিয়েছে সংস্থাগুলি। এর আগে অর্জুন ট্যাঙ্কের প্রযুক্তি কেনায় আগ্রহ দেখিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত সে বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। ডিআরডিও’র এক কর্মকর্তা জানিয়েছেন, বিভিন্ন সংস্থার কাছ থেকে আবেদনপত্র পাওয়া গেলেও কাকে প্রযুক্তি দেওয়া হবে তা নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

মোদি সরকারের কল্যাণে হয়তো খুব শীঘ্রই বিক্রি হয়ে যাবে নাগা এবং নাগা মিসাইল কেরিয়ার টেকনোলজি। দুটোই বাজারে চলে আসবে। যে কেউ কিনতে পারবেন সেগুলি। থাকবে না আর কোনও গোপনীয়তা।