ত্বকের লাবণ্য ধরে রাখার উপায়

0

প্রত্যেক মানুষই নিজের সৌন্দর্যের প্রসংসা পেতে চায়। আজকাল নগর জীবনের ব্যস্ততায় তেমন একটা ত্বকের যত্ন নেওয়া হয় না।এরমধ্যে বিভিন্ন কাজে দিনের বেশীরভাগ সময় ঘরের বাইরে অবস্থান করতে হলে তো আরো দফারফা অবস্থা। সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের ত্বকের উজ্জ্বলতা আর লাবণ্য কেড়ে নির্জীব করে দেয়। তাই ত্বকের লাবণ্য ধরে রাখতে চাইলে রোজ কয়েকটা নিয়ম মেনে চলুন।
ত্বকের যত্ন

১. প্রতিদিন সকালে ঘুম থেকে জেগে ওঠার পর খালি পেটে এক গ্লাস উষ্ণ পানি খাবেন।সম্ভব হলে সামান্য মধু মিশিয়ে নিন।এক গ্লাস উষ্ণ পানি শুধুমাত্র ত্বকে নয়,আপনার বাকি দেহকেও সতেজ করে তুলবে।তাছাড়া এটি আপনার শরীরের বাড়তি চর্বি কাটতে সাহায্য করে।

২. বাইরে বেরোনোর সময় স্কার্ফ ব্যবহার করতে পারেন।চাইলে রোদ থেকে বাঁচতে ছাতা,সানগ্লাস ইত্যাদি সঙ্গে রাখতে পারেন।কড়া রোদে বেরোনোর সময় সানস্ক্রিন ব্যবহার করতে পারেন,এতে ত্বক সূর্যের কড়া রশ্মির প্রকোপ থেকে কিছুটা হলেও রক্ষা পায়।

৩. মুখে গরম পানির ভাপ নিতে পারেন।একটি হাঁড়িতে গরম পানি নিয়ে সেই বাষ্প মুখে লাগান।৩/৫ মিনিট হাল্কা করে ভাপ নিয়ে পরিষ্কার তুলো দিয়ে মুখ মুছে নিন।

৪. বাসায় ফেরার পর ভালোভাবে যত্ন করে মেকআপ তুলুন। চাইলে অলিভ ওয়েল/আমন্ড ওয়েল ব্যবহার করতে পারেন।আঙুলের ডগায় তেল নিয়ে আলতো করে ম্যাসাজ করুন,বেশী ঘষাঘষি ত্বকের ক্ষতি করবে।তারপর ফেসিয়াল টিস্যু অথবা তুলা দিয়ে মেকআপ তুলুন।যদিও গরমে কড়া মেকআপ ব্যবহার না করলেই ভাল।

৫. বেশী বেশী মৌসুমি ফল খাওয়ার চেষ্টা করুন।খাদ্যতালিকায় শাক সবজি নিয়মিত রাখুন।তেল মশলাযুক্ত খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

৬. সারাদিনে পরিমাণ মতো পানি পান করুন। তাছাড়াও ঘরোয়া পদ্ধতিতে কয়েকটি প্যাক বানিয়ে ব্যাবহার করলেও বেশ উপকার পেতে পারেন।

১. ফেস মাস্ক:- একটি টমেটো মাঝ থেকে কেট্ব দুভাগ করে ভেতরের পাল্প বের করে নিন। এর সাথে দিন আধা চামচ লেবুর রস,১ টেবিল চামচ কাঁচা দুধ, দুই থেকে তিন ফোটা মধু। ১টেবিল চামচ শসার রসও দিতে পারেন। লেবু ও টমেটো ন্যাচারাল ব্লিচ হিসেবে কাজ করে।দুধ যোগাবে ময়েশ্চার,মধু দূর করবে ব্যাকটেরিয়া আক্রমণ। আর শসা কমাবে অতিরিক্ত তেল। এই মিশ্রণটি মুখে ও গলায়,হাতে কিংবা অন্যান্য জায়গায় মাখুন। ২০ থেকে ৩০ মিনিট রেখে ঠাণ্ডা পানির ঝাপটায় ধুয়ে ফেলুন।পরিষ্কার নরম তোয়ালে দিয়ে আলতো করে মুছে ফেলুন।

২. স্পেশাল প্যাক:-
উপকরণ- ৪ টেবিল চামচ বেসন,২ টেবিল চামচ দুধের গুঁড়ো ১ টেবিল চামচ তরল দুধ,২ টেবিল চামচ লেবুর রস, দেড় টেবিল চামচ আমন্ড গুঁড়ো, ১/২ চায়ের চামচ হলুদ গুঁড়ো, কয়েক ফোঁটা অলিভ অয়েল,কয়েক ফোঁটা গোলাপ জল।
প্রস্তুত প্রণালী ও ব্যবহার- সবগুলো উপকরণ একসাথে ভালো করে মেশান।

ফেস প্যাক হিসেবে মুখে ও গলায় লাগান। লাগানোর সময় হাল্কা ভাবে ম্যাসাজ করে নিন। ১৫/২০ মিনিট পর পূর্বের মত হাল্কাভাবে ম্যাসাজ করে পরিষ্কার করুন।

এই উপাদানটি নিয়মিত ব্যবহার আপনার ত্বককে করবে উজ্জ্বল, মসৃণ ও লাবণ্যময়।

লেখাঃ জাফরীন আহমেদ

আপনার মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে